২৮ অক্টোবরের পর আবারও রাজপথে বিএনপির কর্মসূচি

সিল্কসিটি নিউজ ডেস্ক

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকাসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালন করছে বিএনপি। ইতোমধ্যেই স্লোগানে উত্তাল হয়ে উঠেছে রাজধানীর প্রেস ক্লাব প্রাঙ্গণ ও পল্টন মোড় এলাকা। রোববারের (১০ ডিসেম্বর) এ মানববন্ধন কর্মসূচিতে যোগ দিতে সকাল থেকেই দলে দলে আসছেন নেতাকর্মীরা। দেড় মাসেরও বেশি সময় ধরে দফায় দফায় হরতাল-অবরোধ পালন আসা বিএনপি এবার টানা কর্মসূচি থেকে সরে এসে এই মানববন্ধন কর্মসূচি পালন করছে। এতে সভাপতিত্ব করছেন দলটির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান।

সরেজমিনে দেখা যায়, মানববন্ধন উপলক্ষে পল্টন থেকে প্রেস ক্লাব মোড় পর্যন্ত বিএনপি নেতাকর্মীদের জমায়েত রয়েছে। বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের ব্যানারে সেখানে স্লোগান দিচ্ছেন তারা। সরকারের পদত্যাগের দাবিই তাদের স্লোগানের মূল কথা। মানববন্ধনে যোগ দিতে আসা বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের মধ্যে রয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী মৎস্যজীবী দল, জাতীয়তাবাদী জিয়া সৈনিক দল ও শ্রমিক দল কেন্দ্রীয় কমিটি ইত্যাদি।

এর আগে সকাল ৯টা থেকে স্বেচ্ছাসেবক দল, মৎস্যজীবী দলসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী ব্যানার-ফেস্টুন নিয়ে প্রেসক্লাবের সামনে জড়ো হতে শুরু করেন। এ সময় নেতাকর্মীরা ‘মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘জেলে নিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘অবৈধ নির্বাচন মানি না, মানবো না’সহ বিভিন্ন স্লোগান দেন।

এদিকে, বিএনপির মানববন্ধন কর্মসূচিকে ঘিরে জাতীয় প্রেস ক্লাব এবং এর আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাখা হয়েছে জল কামান এবং এপিসিও। সেই সঙ্গে সাদা পোশাকেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্বে রয়েছেন। সবমিলিয়ে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।