২০২৪ সালে কলেজের ছুটি ৭১ দিন

সিল্কসিটি নিউজ ডেস্ক :
এতে একাদশ শ্রেণির ক্লাস শুরুর তারিখও উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ছুটির তালিকা অনুমোদন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

একাদশ শ্রেণির অ্যাকাডেমিক কার্যক্রমের বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, ৯ জুন ভর্তি শুরু হয়ে ক্লাস শুরু হবে ২১ জুলাই। একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা ২৬ জুন এবং দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানোও যাবে না।

জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে বলেও এতে উল্লেখ করা হয়।

ছুটির তালিকা অনুযায়ী, পবিত্র রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডেসহ বেশ কয়েকটি সরকারি ছুটির সমন্বয়ে টানা ৩০ দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকবে। এ ছুটি শুরু হবে ১০ মার্চ থেকে। চলবে ১৮ এপ্রিল পর্যন্ত।

অন্যদিকে ঈদুল আজহা উপলক্ষে সাত দিন এবং দুর্গাপূঁজা ও ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে সাত দিনের বড় ছুটি থাকবে। তাছাড়া বছরের শেষে ১৭ ডিসেম্বর থেকে শীতকালীন ও বড়দিন উপলক্ষে ১১ দিনে ছুটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।


Posted

in

, , ,

by

Tags: