শুক্রবার , ৯ আগস্ট ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

১১ দফা দাবিতে বগুড়ায় পুলিশ সদস্যদের বিক্ষোভ সমাবেশ

Paris
আগস্ট ৯, ২০২৪ ৪:৩১ অপরাহ্ণ

বগুড়া প্রতিনিধি:
১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ করেছে কর্মরত পুলিশ সদস্যগণ। পুলিশ সদস্যগণ বগুড়া পুলিশ লাইন্সের ড্রিল শেড সমবেত হন এবং সেখান থেকে বিক্ষোভ মিছিল বের করেন। বৃহস্পতিবার( ৮ আগস্ট) বিকেল ৬টার দিকে বগুড়া পুলিশ লাইন্স চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বগুড়ায় কর্মবিরতিতে থাকা পুলিশ সদস্যগণ মিছিল থেকে বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দেয়া হয়। মিছিল শেষে পুলিশ লাইন্সের আমতলায় সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়।

এসময় পুলিশ সদস্যরা বলেন, আমরা দেশবাসীর শত্রু হতে চাই না, জনগণের বন্ধু হতে চাই। আমরা দেশবাসীর কাঁধে কাঁধ মিলিয়ে দেশের হয়ে কাজ করতে চাই। রাজনৈতিক মন্ত্রী-এমপিদের কাছ থেকে সুবিধা পেয়ে অনেক দালাল পুলিশ অফিসার আমাদের যেমন খুশি তেমনভাবে ব্যবহার করেছেন।

বক্তারা বলেন, এসব দলাদলিতে আমরা থাকতে চাই না। পুলিশ বাহিনীর দালালদের কারণে আমরা এবং আমাদের পরিবার এখন অনিরাপদ। আপনারা দেখেছেন কীভাবে অনেক পুলিশ সদস্যদের পিটিয়ে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। কয়েকজন হত্যার পর লাশ ঝুলিয়ে রাখা হয়েছে। আমরা মনেপ্রাণে বিশ্বাস করি এসব ছাত্রদের কাজ না। তাছাড়া বিসিএস ক্যাডার কর্মকর্তারা নিরাপদে থেকে আমাদেরকে ছাত্র জনতার মুখোমুখি করে দিয়েছে। যার কারণে বিসিএস ক্যাডারদের কেউ হতাহত হননি।

তারা আরো বলেন ‘বিসিএসের দালালি, চলবে না চলবে না, মন্ত্রীদের দালালেরা, হুঁশিয়ার সাবধান, আমার ভাই মরলো কেন, জবাব চাই জবাব চাই, এমন বিভিন্ন ধরনের শ্লোগান দিয়ে বিক্ষোভ করতে থাকেন।

বিক্ষোভ সমাবেশে অংশ নেয়া পুলিশ সদস্যদের পক্ষে জামাল উদ্দিন বলেন, আমরাও এদেশের মানুষ। আমরা পরিবার পরিজন নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছি। আমরা পুলিশে সংস্কার চাই। সারাদেশে ১১ দফা দাবিতে পুলিশ বাহিনীর সদস্যরা কর্মবিরতি করছে। নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা কাজে যোগ দিব না।

পুলিশের দেওয়া ১১ দফা দাবির মধ্যে রয়েছে -বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় নিহত পুলিশ সদস্যদের হত্যার বিচার, বাংলাদেশ পুলিশ কোনো সরকার বা রাজনৈতিক দলের অধীনে কাজ করবে না, তারা নিরপেক্ষ থাকবে। পুলিশ ৮ ঘণ্টার বেশি দায়িত্ব পালন করবে না। পুলিশ সদস্যরা কোনো মৌখিক আদেশ পালন করবে না। পদোন্নতির ক্ষেত্রে বিসিএস ক্যাডার কর্মকর্তাদের মতো ও নীতি অনুসরণ করতে হবে। পুলিশের বার্ষিক ছুটি ২০ দিন থেকে ৬০ দিনে উন্নীত করা, কর্মকর্তাদের মতো সোর্স মানি দেওয়া, প্রতিমাসে ১০ তারিখের মধ্যে টিও বিল নিশ্চিত করা, ঝুঁকিভাতা বৃদ্ধি করা এবং পুলিশ সদস্যের নিজ রেঞ্জে বদলি করাসহ আরো বেশ কিছু দাবি জানানো হয়।

পুলিশ লাইনসের ক্যান্টিনের সামনে কর্মত কয়েকশত পুলিশের উপ-পুলিশপরিদর্শক, উপ-সহকারি পুলিশ পরিদর্শক ও কনস্টেবল বিক্ষোভ মিছিলে অংশ নেন। এ সময় বিক্ষোভকারী পুলিশরা সেখানে প্রায় ১ ঘন্টা অবস্থান করেন এবং মিছিলে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন।

সর্বশেষ - রাজশাহীর খবর