বৃহস্পতিবার , ১০ অক্টোবর ২০২৪ | ২৫শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হ্যারিকেন মিল্টন : চলতি বছর ফ্লোরিডায় আঘাত হানা তৃতীয় ঝড়

Paris
অক্টোবর ১০, ২০২৪ ১:২৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হেনেছে বিপজ্জনক হ্যারিকেন মিল্টন। ক্যাটাগরি-৩ হ্যারিকেনের শক্তি নিয়ে সিয়েস্তা কি দ্বীপ দিয়ে সামুদ্রিক ঝড়টি উপকূলে আঘাত করা শুরু করেছে। হ্যারিকেন মিল্টন চলতি বছর ফ্লোরিডায় আঘাত হানা তৃতীয় ঘূর্ণিঝড়, আর যুক্তরাষ্ট্রে আঘাত হানা পঞ্চম।

চলতি বছর ফ্লোরিডায় আঘাত হানা ঘূর্ণিঝড় দুটি হলো- ফ্রান্সিন ও হেলেন।

এর আগে ফ্লোরিডার ১৫০ বছরের ইতিহাসে কোনো মৌসুমে তিনটি হ্যারিকেন আঘাত করার রেকর্ড রয়েছে পাঁচবার। ১৮৭১, ১৮৮৬, ১৯৬৪, ২০০৪ সালের পর সবশেষ ২০০৫ সালে মেক্সিকো উপকূলবর্তী যুক্তরাষ্ট্রের এ অঙ্গরাজ্যে একক কোনো বছরে তিনটি হ্যারিকেন আঘাত হানে।

মহাশক্তিশালী সামুদ্রিক ঝড় হ্যারিকেন মিল্টনের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়ে সতর্কতা আগেই দেওয়া হয়েছে এবং লাখ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে হ্যারিকেনের তাণ্ডবে ইতোমধ্যেই ১২ লাখ গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। বৃহস্পতিবার (১০ অক্টোবর) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, হ্যারিকেন মিল্টন বুধবার ফ্লোরিডার পশ্চিম উপকূলে আছড়ে পড়েছে। এটি টর্নেডোর জন্ম দিয়েছে এবং এই অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত বয়ে এনেছে। এতে করে এটি টাম্পা উপসাগর এলাকাকে হুমকির মুখে ফেলে দিয়েছে এবং সেখানে সমুদ্রের পানিতে প্রাণঘাতী ঢেউ সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে মাত্র দু’সপ্তাহ আগে হ্যারিকেন হেলেনের আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের এই অঙ্গরাজ্যে প্রায় ২০ লাখ লোককে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে আরও লাখ লাখ মানুষ ঝড়ের অভিক্ষিপ্ত পথে বাস করছেন।

 

সর্বশেষ - আন্তর্জাতিক