সোমবার , ১৪ অক্টোবর ২০২৪ | ২৯শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হামলার পরিকল্পনা ইসরাইলের, পাল্টা যে বার্তা দিল ইরান

Paris
অক্টোবর ১৪, ২০২৪ ১০:০৭ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

হামাস নেতা ইসমাইল হানিয়া, হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ ও ইরানি কমান্ডার হত্যার প্রতিক্রিয়া হিসেবে গত ১ অক্টোবর ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। জবাবে দেশটির সামরিক ও জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ইসরাইল সম্ভাব্য প্রতিশোধমূলক হামলা চালানোর পরিকল্পনা করছে বলে মনে করছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে পাল্টা জবাব দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি।

শনিবার প্রকাশিত এনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে যুদ্ধের উত্তেজনা ক্রমেই বাড়ছে। কারণ ইসরাইল লেবানন ও গাজায় তার সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে। এ অবস্থায় একটি প্রধান তেল উৎপাদনকারী দেশ হিসেবে ইরান ইসরাইলের প্রতিশোধমূলক হামলার কঠোর হুঁশিয়ারি দিয়েছে।

ইসরাইল দাবি করেছে, গাজার ওপর ইসরাইলি হামলার প্রতিক্রিয়ায় গত ১ অক্টোবর ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালায়। গাজায় এবং লেবাননে ইসরাইলের হামলার ফলে অনেক হামাস ও হিজবুল্লাহ নেতা নিহত হন।

মার্কিন ও ইসরাইলি কর্মকর্তারা বলেছেন, প্রতিশোধমূলক এই প্রতিক্রিয়া ইয়ম কিপুর ছুটির মধ্যেই আসতে পারে।

ইসরাইলের হামলার পরিকল্পনার বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি ‘তার সরকার শান্তি চায়’। যদি প্রতিপক্ষ যুদ্ধ করে ইরান ‘যুদ্ধ পরিস্থিতির’ জন্য প্রস্তুত রয়েছে।

রোববার (১৩ অক্টোবর) তেহরান থেকে ইরাক সফরে যাওয়ার সময় তিনি এ কথা বলেন।

তেহরান থেকে এএফপি জানায়, ইরাক সফরে যাওয়ার সময় তিনি বলেন, ‘আমরা যুদ্ধ পরিস্থিতির জন্য পুরোপুরি প্রস্তুত। আমরা যুদ্ধে ভীত নই, কিন্তু আমরা যুদ্ধ চাই না, আমরা শান্তি চাই এবং আমরা গাজা ও লেবাননে একটি ন্যায়সঙ্গত শান্তির জন্য কাজ করব।’

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক