শুক্রবার , ৪ অক্টোবর ২০২৪ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘হামলার জন্য প্রস্তুত হও’, হুতির হুঁশিয়ারি

Paris
অক্টোবর ৪, ২০২৪ ২:২১ অপরাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে মধ্যপ্রাচ্য। এবার লোহিত সাগরে চলাচলকারী জাহাজে নতুন করে হামলার ‍হুঁশিয়ারি দিয়েছে ইয়েমেনভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হুতি। এক ইমেইলে তারা জানিয়েছে, ‘হামলার জন্য প্রস্তুত হও, ভালো থাকো।’

গত বছর অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা শুরুর পর হামাসের সমর্থনে লোহিত সাগরে হামলা শুরু করে হুতি। এখন পর্যন্ত শতাধিক জাহাজে হামলা করেছে তারা।

সম্প্রতি গ্রিসের একটি শিপিং কোম্পানির ম্যানেজার এই হুমকির ইমেইল পান। তারা জানিয়েছেন, এখন এই রুটে জাহাজ নিয়ে যেতে আতঙ্কিত বোধ করছেন।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপর বছরের পর বছর অবরুদ্ধ গাজা উপত্যকায় চালানো নিপীড়ন আরও জোরালো করে ইসরায়েলি বাহিনী। সেদিনের পর থেকে চালানো সামরিক অভিযানে প্রাণ হারিয়েছে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৯০ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

এই সংঘাত ছড়িয়ে পড়তে শুরু করে মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলেও। অভিযান শুরুর পর থেকে একাধিকবার ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়েছে হুতি বিদ্রোহীরাও। এরপর থেকে নিয়মিত লোহিত সাগরে জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইরান সমর্থিত এই গোষ্ঠী। ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করেও হামলা চালিয়েছে তারা

সর্বশেষ - আন্তর্জাতিক