শনিবার , ৪ ফেব্রুয়ারি ২০২৩ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাড়ের ক্ষয় করে যেসব খাবার

Paris
ফেব্রুয়ারি ৪, ২০২৩ ৫:০৮ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

মানবদেহের কাঠামো তৈরি হয় হাড়ের মাধ্যমে। তাই হাড় ভালো থাকলে আপনি সুস্থ থাকবেন এটাই স্বাভাবিক। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের মুখে শোনা যায় হাড়ের সমস্যা। হাড়ের যত্নের বিষয়ে আমরা বেশির ভাগ মানুষই খুবই উদাসীন। ক্যালসিয়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়া-দাওয়া, নিয়মিত শরীরচর্চার অভাব, এই কারণগুলোর জন্যই মূলত হাড়ের ক্ষয় হতে শুরু করে।

সুস্থ থাকতে চিকিৎসকরা বলেন, এখন থেকেই হাড়ের যত্ন নেওয়া শুরু করা প্রয়োজন। হাড়ের যত্ন নেয় এমন খাবার বেশি করে খেতে হবে। সেই সঙ্গে হাড় ক্ষয়ের জন্য দায়ী এমন কিছু খাবার খাওয়া থেকেও দূরে থাকার পরামর্শ দেন চিকিৎসকরা।

হাড় ‍দুর্বল হলে কিংবা ক্ষয় হয়ে গেলে মানবদেহ ভার বহনে সম্ভব হয় না। দেখা যায়, কিছু খাবার দেহের হাড় ক্ষয়ের জন্য বিশেষভাবে দায়ী। সেই খাবারগুলো আপনার অজান্তেই আপনি খাচ্ছেন, এতে হাড় ক্রমশই দুর্বল হয়ে যাচ্ছে। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো দেহের হাড়ের ক্ষতি করছে-

অতিরিক্ত লবণাক্ত খাবার

লবণ ও সোডিয়াম ক্লোরাইড শরীর থেকে ক্যালসিয়াম বের করে দেয়। ফলে হাড় দুর্বল হয়ে যায়। চিপস, বিভিন্ন ফাস্টফুড, কাঁচা খাবারে বা সালাদে মেশানো লবণ হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই এসব খাবার এড়িয়ে চলুন।

কোমল পানীয়

ছোট-বড় সবারই কোমল পানীয় প্রিয়। এতে রয়েছে ফসফরিক অ্যাসিড, যা প্রস্রাবের মাধ্যমে দেহের ক্যালসিয়াম শরীর থেকে বের করে দেয়। ফলে অস্থি ক্ষয়ে যেতে থাকে।

ক্যাফেইন

চা ও কফির ক্যাফেইন হাড়ের জন্য ক্ষতিকর। অতিরিক্ত চা বা কফি পান করার ফলে হাড় ক্ষয় হতে পারে। তাই দিনে দুই কাপের বেশি চা-কফি পান করবেন না।

অতিরিক্ত চিনিযুক্ত খাবার

অতিরিক্ত চিনিযুক্ত খাবার হাড়ের থেকে ক্যালসিয়াম ও অন্যান্য গুরুত্বপূর্ণ মিনারেল গুলো শুষে নেয়। মিনারেল ও ক্যালসিয়ামের ঘাটতির ফলে হাড় দুর্বল ও ভঙ্গুর হয়ে যায় এবং হাড় ক্ষয় বেড়ে যায়। তাই খাবার তালিকা থেকে চিনিযুক্ত খাবার কমিয়ে ফেলে বেশি করে অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার যেমন ফল-মূল রাখা উচিত।

অতিরিক্ত মাংস খাওয়া

অতিরিক্ত মাংস খাওয়ার ফলে হাড় ক্ষয় হতে পারে। কারণ মাংস হচ্ছে প্রাণিজ প্রোটিন। অতিরিক্ত মাংস খেলে অতিরিক্ত প্রোটিন শরীরে অতিরিক্ত অ্যাসিড তৈরি করে। যাকে নিষ্ক্রিয় করতে ক্যালসিয়াম কাজ করে থাকে। ফলে হাড়ে ক্যালসিয়াম কম পৌঁছে ও হাড়ের ক্ষতি হয়।

সূত্র: আমাদেরসময়

সর্বশেষ - লাইফ স্টাইল