হাঁটু এবং কনুইয়ের কালো দাগের জন্য ঘরোয়া প্যাক

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ঘরের তৈরি জিনিস সব সময়ই ভালো । সেটা খাবার বা ত্বকের যত্নে দুটোতেই। ত্বকের যত্নে ব্যবহৃত প্রসাধনীতে কেমিক্যাল থাকার কারণে আমাদের ত্বকের ক্ষতি হতে পারে। আমাদের হাঁটু, কনুইয়ের অংশ অনেক সময় কালো হয়ে যায় তাই যত্ন নেওয়া প্রয়োজন।

হাঁটু এবং কনুইয়ের যত্নে বানানো যায় ঘরোয়া প্যাক। জেনে নিন কীভাবে বানাতে পারেন।

নারকেল, কাঠ বাদামের তেল 

কনুই এবং হাঁটু সাধারণত ভীষণ রুক্ষ প্রকৃতির হয়। রাতে ঘুমানোর আগে নারকেল তেলের সাথে কাঠ বাদামের তেল মিশিয়ে হাঁটু এবং কনুইতে ভালো করে ম্যাসাজ করুন। এতে আছে ফ্যাটি অ্যাসিড যা পুষ্টি জোগাবে এবং একই সঙ্গে রুক্ষ ভাবে ও কালো দাগ ছোপ দূর করবে।

অ্যালোভেরা জেল 

ত্বকের যে কোনো সমস্যার জন্য অ্যালোভেরা জেল খুব ভালো। নিয়মিত অ্যালোভেরা গাছ থেকে একটু করে পাতা কেটে সেটার জেল বের করে কনুই এবং হাঁটুতে লাগালে কালচে দাগ ধীরে ধীরে দূর হয়ে যাবে। অ্যালোভেরা জেল লাগিয়েছে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

হলুদ, মধু এবং দুধ

হাঁটু এবং কনুইয়ের কালচে ভাব দূর করতে চাইলে সপ্তাহে অন্তত একবার করে এক চামচ হলুদ গুঁড়ো, এক চামচ মধু এবং দুই চামচ দুধ মিশিয়ে একটা পেস্ট বানিয়ে সেটা হাঁটু আর কনুইয়ে লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

দই এবং ভিনিগার

এক চামচ দই এবং এক চামচ ভিনিগার নিন। এবার দুটোকে মিশিয়ে একট পেস্ট বানান। তারপর হাঁটু আর কনুইয়ে লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

চিনি এবং অলিভ অয়েল

চিনি স্ক্রাবার হিসেবে কাজ করে, এটা ত্বকের জমে থাকা মৃত কোষ, ময়লা দূর করতে সাহায্য করে। অলিভ অয়েল শরীরে পুষ্টি জোগায়। এক চামচ চিনি এক চামচ অলিভ অয়েল মিশিয়ে কনুই আর হাঁটুতে লাগান। এবার কিছুক্ষণ ধরে ঘষুন তারপর আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

 

 

সুত্রঃ কালের কণ্ঠ