মঙ্গলবার , ২৭ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সুগন্ধি ব্যবহারের ১০ অসাধারণ উপকারিতা

Paris
আগস্ট ২৭, ২০২৪ ১০:০৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আমাদের মধ্যে অনেকেই সুগন্ধি ব্যবহার করেন। এই সুগন্ধি ব্যবহারের অনেক উপকারিতা রয়েছে। প্রতিদিনই বাইরে যাওয়ার সময় সুগন্ধি ব্যবহার করতে হয়। কেউ যদি ভুলে যান তাহলে খুব অস্বস্তি বোধ করেন।

যারা সুগন্ধি ব্যবহার করেন তারা কি জানেন এসব উপকারিতা? 

সুগন্ধি আজকাল খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এই সুগন্ধি আপনাকে শুধু শরীরের দুর্গন্ধ থেকেই মুক্তি দেয় না, তার সঙ্গে আপনার মনোবল বৃদ্ধি করে এবং আপনাকে এনে দেয় গভীর আত্মবিশ্বাস। তাহলে চলুন, আর দেরি না করে দেখে নিই সুগন্ধি ব্যবহারের ১০টি দারুণ উপকারিতা।

সুবাস

সুগন্ধি ব্যবহার করার প্রধান কারণ হলো এর দারুণ সুগন্ধ।

ঐতিহাসিকভাবে দারুণ সুবাস পাওয়ার জন্য প্রাথমিকভাবে এই সুগন্ধি ব্যবহার করা হতো। এটা শরীরের অবাঞ্ছিত দুর্গন্ধ থেকে মুক্তি দেয় এবং সুন্দর ঘ্রাণের মাধ্যমে পুরো দিন  আপনাকে রাখে ফ্রেশ ও কমফোর্টেবল।

মন ও মেজাজ রাখে প্রফুল্ল

সুগন্ধি ব্যবহারের প্রথম ও প্রধান সুবিধা হলো এটি সুঘ্রাণ দেওয়ার পাশাপাশি আপনার মন ভালো রাখে এবং মেজাজে প্রফুল্লতা নিয়ে আসে। আপনি এমন সুগন্ধি ব্যবহার করতে পারেন, যা আপনার ব্যক্তিত্বের সঙ্গে মিলে যায় এবং সবার সামনে সুন্দরভাবে আপনার ব্যক্তিত্বের প্রকাশ ঘটে।

বিভিন্ন ধরনের সুগন্ধি বিভিন্ন সুঘ্রাণ যুক্ত হয়ে থাকে। আপনার পছন্দ অনুযায়ী যেকোনো সুঘ্রাণযুক্ত সুগন্ধি বেছে নিতে পারেন। তবে লক্ষ রাখতে হবে সেটা যেন আপনার ব্যক্তিত্বের সঙ্গে মিলে যায়। 

কনফিডেন্স বৃদ্ধি করে

একটি সুন্দর পোশাকের মতো একটি ভালো সুগন্ধি আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি করতে পারে এবং আপনি নিশ্চিত থাকতে পারবেন যে এটি সারা দিন আপনার শরীরের সুগন্ধ ধরে রাখবে। তাই ভালো সুঘ্রাণ যুক্ত এবং ভালো কম্পানির সুগন্ধি বাছাই করুন, যাতে আপনার শরীরের গন্ধ নিয়ে কোনো দুশ্চিন্তা করতে না হয় এবং আপনি সারা দিন কনফিডেন্ট থাকেন।

আকর্ষণীয় করে তোলে

পাঁচ ধরনের ইন্দ্রিয়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ইন্দ্রিয় হলো সেন্স অব স্মেল। কখনো কখনো এমনও হয় যে কেউ আপনার প্রতি আকৃষ্ট হয় শুধুমাত্র আপনি কী ধরনের সুগন্ধি ব্যবহার করছেন তার ওপর ভিত্তি করে। সুগন্ধি হলো ফেরোমনস সমৃদ্ধ এবং আপনাকে আকর্ষণীয় করে তুলতে এর কিন্তু কোনো জুড়ি নেই।

অ্যাফ্রোডিজিয়াক বা কামোদ্দীপক

অনেক সুগন্ধি কখনো কখনো একটি প্রাকৃতিক  কামোদ্দীপক বা অ্যাফ্রোডিজিয়াক হিসেবে কাজ করে থাকে। বিশেষ ধরনের কিছু সুগন্ধিতে কিছু ফেরোমনস বৈশিষ্ট্য থাকে, যা অ্যাফ্রোডিজিয়াক হিসেবে ব্যবহৃত হয়। এর মাধ্যমে বুঝতে পারবেন যে আপনি যদি কারো প্রতি বিশেষভাবে আকৃষ্ট হন তাহলে সেটা এই ফেরোমনস বৈশিষ্ট্যের জন্যই।

স্বাস্থ্য উন্নত করে

তেমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই, যা নিশ্চিত করে যে সুগন্ধিতে স্বাস্থ্যকে উন্নত করার মতো বৈশিষ্ট্য রয়েছে। তবে সুগন্ধি মেজাজ উন্নত করতে সাহায্য করে, যা চাপ ও অন্যান্য উদ্বেগ থেকে মনকে মুক্ত ও শান্ত রাখতে সাহায্য করে। পছন্দের সুগন্ধি ব্যবহারে যেকোনো মুহূর্তে মনটা ভালো হয়ে যায়। এর যেন একটা আত্মিক সম্পর্ক রয়েছে মনের সঙ্গে। আবার, শরীর অসুস্থ থাকলেও কিন্তু পছন্দের সুগন্ধির ঘ্রাণে কিছুক্ষণের জন্য হলেও মনে হয় শরীর যেন ঠিক হয়ে গেছে।

স্মৃতি ধরে রাখে

সুগন্ধি শুভ স্মৃতির একটি গুরুত্বপূর্ণ ট্রিগার হতে পারে। কারণ অনেক ক্ষেত্রে দেখা যায় খুব কাছের কেউ একজন অনেক দিন যাবৎ একই সুগন্ধি ব্যবহার করে আসছেন, পরে সেই একই সুগন্ধি কাউকে ব্যবহার করতে দেখলে সেই আপনজনের কথা মুহূর্তেই মনে পড়ে যায়। আবার এমনও হয়, অনেক নারী আছেন, যারা এমন সুগন্ধি ব্যবহার করেন যেটা তাদের মায়েরা ব্যবহার করতেন। তাই পারফিউম অনেক ক্ষেত্রে স্মৃতি পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

অ্যারোমাথেরাপি

সুগন্ধিতে রয়েছে এক ধরনের রিলাক্সিং ও থেরাপিউটিক সুবিধা। সাইট্রাস ফল, ফুল ও শীতল মসলা জাতীয় সুগন্ধির মধ্যে রয়েছে মনকে শান্ত এবং শরীরকে শীতল করার এক ধরনের বিশেষ ক্ষমতা। এই সুগন্ধি আপনার মন ও দেহ দুটোই শান্ত রাখতে সাহায্য করে।

অনিদ্রা দূর করতে সাহায্য করে

কিছু বিশেষ সুগন্ধির থেরাপিউটিক প্রভাব আপনাকে রাতে ভালো ঘুম আনতে সাহায্য করে। এ ছাড়া কিছু এসেনশিয়াল অয়েল বা প্রয়োজনীয় তেল ধারণকারী সুগন্ধি আপনার মনকে শিথিল করে এবং রাতে একটি শান্তিপূর্ণ ঘুম উপভোগ করতে সাহায্য করে দারুণভাবে।

মাথা ব্যথা নিরাময় করে

সুগন্ধির এই ক্ষমতাটি এক আশ্চর্য! এটি সুগন্ধির আরেকটি থেরাপিউটিক প্রভাব যা আপনার সুগন্ধি চয়েজ এবং ব্যবহার করার মাধ্যমে আপনার মাথা ব্যথা মুহূর্তেই নিরাময় করতে পারে। তবে যে সব সুগন্ধিতে প্রয়োজনীয় তেল রয়েছে এই  আশ্চর্য বিষয়টি সেই সুগন্ধিগুলোর ক্ষেত্রে প্রযোজ্য নয়।

সুতরাং পরের বার যখন আপনি আপনার পছন্দমত সুগন্ধি ব্যবহার করবেন তখন এটি মনে রাখবেন যে সুগন্ধি শুধু আপনাকে ভালো ফ্র্যাগরেনস দেবে তা-ই নয়, এটি আপনার মনকে ভালো রাখতেও সাহায্য করবে এবং কাজেকর্মে এক ধরনের উৎফুল্লতা এনে দেবে। তাই সব সময় নিজের পছন্দ, ব্যক্তিত্ব ও বয়স অনুযায়ী সুগন্ধি বাছাই করুন। এমন কোনো সুগন্ধি ব্যবহার করা ঠিক নয়, যা আপনাকে মানুষের কাছে হাসির পাত্র করে তোলে। কারণ সুগন্ধি বাছাইয়ের ক্ষেত্রে বয়স, স্থান, ব্যক্তি ইত্যাদি গুরুত্বপূর্ণ।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল