সোমবার , ২৯ মে ২০২৩ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাবিনাদের খেলায় ফেরাচ্ছে বাফুফে

Paris
মে ২৯, ২০২৩ ৯:১৬ অপরাহ্ণ

 স্পোর্টস ডেস্ক :

হঠাৎ করেই সাজানো-গোছানো দেশের নারী ফুটবলে চরম অস্থিরতা। প্রধান কোচ ছোটনের পদত্যাগ ও দলের অন্যতম স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্নার আকস্মিক অবসর নাড়িয়ে দিয়েছে পুরো ক্রীড়াঙ্গনকে। সাফ চ্যাম্পিয়ন হয়ে আসার পর থেকে গত ৮ মাসে কোনো ম্যাচ খেলার সুযোগ পায়নি সাবিনা খাতুনরা। যে কারণে তারা মানসিক অবসাদে ভুগছেন বলে গুঞ্জন রয়েছে। অস্থিরতার মধ্যেই নারী ফ্রাঞ্চাইজি লিগের নতুন দিনক্ষণ জানিয়েছে বাফুফে।

আজ (সোমবার) জরুরি সভার পর বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন দেশের ফুটবলে প্রথমবারের মতো এই লিগ শুরুর সম্ভাব্য দিনক্ষণ হিসেবে ১০ জুন বলে জানিয়েছেন।

নারী ফ্রাঞ্চাইজি লিগ নিয়ে কয়েক বারই দিনক্ষণে বদল এনেছে বাফুফে ও টুর্নামেন্টের স্বত্ত্বাধিকারী কে স্পোর্টস। মাত্র দুই সপ্তাহ কম সময়ের মধ্যে এই লিগ আয়োজন আদৌ সম্ভব কি না স্বাভাবিকভাবেই প্রশ্ন ছিল। এর উত্তরে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘তারা ( কে স্পোর্টস ) বলেছে প্রস্তুত রয়েছে। এর মধ্যে সব কিছু করতে পারবে’।

চার দল নিয়ে ফ্রাঞ্চাইজি লিগ হওয়ার কথা। দলের নাম, খেলোয়াড়দের ড্রাফট কিছুই এখনো হয়নি। এগুলো হওয়ার পর ফ্রাঞ্চাইজগুলো খেলোয়াড় বুঝে পেয়ে অনুশীলন এবং প্রস্তুতির সময়ও সেভাবে নেই। বিদেশি খেলোয়াড়দের ভিসা ও অন্যান্য বিষয়ও জড়িত। এত তড়িঘড়ির একটা কারণও ব্যাখ্যা দিয়েছেন বাফুফে সভাপতি, ‘সামনে ফিফা উইন্ডো ( জুলাই ১০) ঐ সময় খেলোয়াড় পাওয়া যাবে না। তাই এর মধ্যেই করতে হবে’। ১৩ দিনের মধ্যে এই লিগ শেষ করার পরিকল্পনা।

ফ্রাঞ্চাইজি লিগের ভাবনা স্পোর্টস ইভেন্ট ম্যানেজম্যান্ট কোম্পানি কে স্পোর্টসের। প্রথম আসরটি পরীক্ষামূলক হিসেবে দেখছেন বাফুফে সভাপতি, ‘এই লিগ সম্পর্কে আমার সেই রকম ধারণা নেই। বিশ্বেও খুব একটা নাই ভারত ছাড়া। প্রথম আসরটি দেখব। পরীক্ষামূলক লিগটি সফল হলে পরবর্তীতে এটি দীর্ঘমেয়াদে চুক্তি হবে’।

টুর্নামেন্টের বাফুফের লভ্যাংশ সম্পর্কে সালাউদ্দিন বলেন, ‘আমরা ২০ লাখ টাকা পাব। সেই টাকা জুনিয়র সাফ জয়ী মেয়েদের দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। টুর্নামেন্টের বাকি সব কিছু কে স্পোর্টসই করবে আমরা টেকনিক্যাল বিষয়গুলো দেখব যাতে বাফুফের সুনাম ক্ষুন্ন না হয়।’

নির্বাহী কমিটির অনুমোদনের আগেই এমন একটি লিগের অনুষ্ঠান আয়োজন করে কে স্পোর্টস। এ নিয়ে নির্বাহী কমিটির সভায় প্রচুর সমালোচনা হয়। পাশাপাশি কে স্পোর্টস প্রিমিয়ার লিগের স্বত্তে¡র চুক্তি বাতিল করেছে। নির্দিষ্ট সময়ের পর চুক্তি বাতিল করায় বাফুফে কে স্পোর্টসকে কোটি টাকা প্রদান না করলে নারী লিগ আয়োজন করতে দিবে না এমন হুমকিও দেয়। এখনো সেই লিগের অর্থ প্রদান করেনি কে স্পোর্টস।

এরপরও নারী ফ্রাঞ্চাইজ লিগের জন্য কেন অনুমতি প্রদান এই প্রশ্নের উত্তর সালাউদ্দিন না দিয়ে সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক দিয়েছেন, ‘এই বিষয়টি আজকের সভায় সেভাবে আলোচনা না হলেও আগের সভায় হয়েছিল। আমাদের ফিন্যান্স কমিটির চেয়ারম্যান এই বিষয়ে কাজ করছেন। একটি সুবিধাজনক পরিস্থিতিতে এটি ঠিক হবে’।

সর্বশেষ - খেলা