বুধবার , ৭ সেপ্টেম্বর ২০১৬ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাপাহার সীমান্তে অবাধে আসছে ভারতীয় গরু, সরকার হারাচ্ছে রাজস্ব

Paris
সেপ্টেম্বর ৭, ২০১৬ ৮:৩০ অপরাহ্ণ

সাপাহার প্রতিনিধি:
নওগাঁর সাপাহার সীমান্তে খঞ্জনপুর বিট করিডোরের দ্বন্ডের কারণে দীর্ঘদিন ধরে করিডোর কার্যক্রম বন্ধ থাকায় কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার। করিডোর বন্ধ থাকার কারণে সাপাহার সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে অবৈধভাবে রাতের অন্ধকারে আনা হচ্ছে গরু মহিষ।

 
অবৈধ ভাবে প্রতি জোড়া গরু থেকে সংশ্লিষ্টরা দুই থেকে আড়াই হাজার টাকা তুললে নিয়ম অনুসারে এক হাজার টাকা সরকারী খাতায় জমা করে বাঁকীটাকা পকেটস্থ করা হচ্ছে বলে জানা গেছে।

 
সরেজমিনে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে,সরকারী খাতায় মাত্র কয়েক জোড়া গবাদী পশু দেখানো হয় কিন্তু তার চেয়ে অনেকগুন বেশি ভারত থেকে আনা হয়।

 
করিডোরের পরিচালক গোপাল মন্ডল জানান, বিট মালিকদের দ্বন্ডের কারণে দীর্ঘদিন করিডোরের কার্যক্রম বন্ধ থাকায় সরকার কোটি কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে। তবে সম্প্রতি করিডোরটি নবায়ণ করা হয়েছে।

 
উল্লখ্যে, দেশের কয়েকটি সীমান্ত এলাকার মধ্যে সাপাহার উপজেলার হাঁপানিয়া সীমান্ত দিয়ে গত ২৯ আগস্ট থেকে গরু আনা শুরু হয়েছে। প্রথম দিনে ৫৪টি, ৩১ আগস্ট ৭১টি, ১ সেপ্টেম্বর ৫টি, ২ সেপ্টেম্বর ৫টি, ৩ সেপ্টেম্বর ২৪টি, ৪ সেপ্টেম্বর ১৭টি, ৫ সেপ্টেম্বর ৮টি ,৬ সেপ্টেম্বর ১৫টি, ৭ সেপ্টেম্বর ৯২টি গরু আনা হয়েছে।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর