সাপাহারে বেড়েছে ‘আম ব্যাগিং’ প্রযুক্তির ব্যবহার

নিউজ ডেস্ক


সাপাহার  প্রতিনিধি: নওগাঁ সাপাহারে বাড়ছে ‘আম ব্যাগিং’ প্রযুক্তির ব্যবহার। এই পদ্ধতি ব্যবহারে চাহিদা অনুযায়ী গুণগত মানসম্পন্ন আম উৎপাদন হওয়ায় আমচাষি ও ব্যবসায়ীরা এই প্রযুক্তিটি বাণিজ্যিকভাবে ব্যবহার করে সুফল পেতে শুরু করেছেন।

এ ব্যাপারে সোমবার  বিকেল ৪টায় উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী’র সাথে কথা হলে তিনি জানান ‘আম ব্যাগিং’ পদ্ধতি ব্যবহারের ফলে, অতিরিক্ত কীটনাশকের প্রয়োজন না হওয়ায় কৃষকরা আর্থিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি পরিবেশ রক্ষায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আর ‘আম ব্যাগিং’ পদ্ধতির মাধ্যমে আমচাষের প্রসার ঘটাতে আমরা নানা উদ্যোগ গ্রহন করেছি।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, দেশের শীর্ষ আম উৎপাদনকারী নওগাঁ জেলার সাপাহার উপজেলায় এবারে আম উৎপাদনের লক্ষ মাত্রা ৯৯হাজার মেট্রিকটন।

উপজেলার সদরের বাগানমালিক হরিবন্ধু সাহা ও সুব্রত চৌধুরী জানান, ব্যাগিং পদ্ধতির জন্য বাড়তি কীটনাশক প্রয়োগ করতে হয়নি এবং ‘আম ব্যাগিং’ পদ্ধতিতে উৎপাদিত আমের চাহিদাও ভালো এবং দাম ভাল পাওয়ায় চলতি বছর কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে এই ব্যাগের ব্যবহার।

এছাড়াও ব্যাগিং করা আম সংগ্রহের পর ১০-১৪ দিন পর্যন্ত তা সংরক্ষণ করে খাওয়া যাবে। বর্তমানে আশ্বিনা আমের বাজার দর ২৮০০ থেকে ৩৫০০,বারী ফোর সাড়ে ৫ হাজার থেকে ৭ হাজার এবং রুপালী আম সাড়ে ৬ হাজার থেকে ৮ হাজার টাকা।

স/আ.মি

 

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।