সাকিবের ১০ বছর পর হোল্ডার

নিউজ ডেস্ক

সাউদাম্পটন টেস্টে ক্যারিয়ারসেরা বোলিংয়ে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুঁড়িয়ে দিয়েছেন জ্যাসন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিয়েছেন ৬ উইকেট। তাতে দারুণ এক নজিরও গড়েছেন। ইংল্যান্ডের মাটিতে ১০ পর বছর ৫ উইকেটের স্বাদ পেলেন কোনো সফরকারী দলের অধিনায়ক। সবশেষ যে নজির গড়েছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান।

বৃহস্পতিবার সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২০৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ২০ ওভার বল করে ক্যারিবীয় অধিনায়ক হোল্ডার ৪২ রান খরচায় নেন ৬ উইকেট।

২০১০ সালে ইংল্যান্ড সফরে ওল্ড ট্র্যাফোর্ডে ১২১ রানে ৫ উইকেট নিয়েছিলেন তখনকার বাংলাদেশ অধিনায়ক সাকিব। এরপর আর কেউ তা পারেননি। টেস্ট ইতিহাসে মাত্র সপ্তম সফরকারী অধিনায়ক হিসেবে এই কীর্তি হোল্ডারের। আর সব দেশ মিলে সংখ্যাটা মাত্র ১২।

ক্যারিবীয় অধিনায়কদের মধ্যে হোল্ডারের আগে এই কীর্তি গড়তে পেরেছিলেন মাত্র একজনই। তিনি কিংবদন্তি স্যার গ্যারি সোবার্স। ১৯৬৬ ও ১৯৬৯ সালে একবার করে ৫ উইকেট নেন তিনি। দুটি টেস্টই ছিল হেডিংলিতে।

বর্তমানে টেস্ট র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে থাকা হোল্ডার আসলে অবিশ্বাস্য ধারাবাহিক। ২০১৮ সাল থেকে হিসেব করলে শেষ ১২ টেস্টে ১৩.৫৩ গড় ও ৩৩ স্ট্রাইক রেটে ৫৮ উইকেট নিয়েছেন ডানহাতি পেসার।

সাউদাম্পটনের দ্বিতীয় দিনটাকে তো স্মরণীয় করে রাখলেন নিজের জন্য। টেস্ট ক্যারিয়ারে এনিয়ে সপ্তমবার ৫ উইকেট পেলেন তিনি। যার প্রত্যেকটিই অধিনায়ক হিসেবে।

অধিনায়ক হিসেবে তার চেয়ে বেশি ৫ উইকেট নেওয়ার কীর্তি আছে মাত্র তিন জনের। তারা হলেন- ইমরান খান (১২), রিচি বেনো (৯) ও বিষান সিং বেদি (৮)।

২০১৯ সালের জানুয়ারি থেকে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় এক নম্বর হোল্ডার। পারফর‌ম্যান্সই বলে কেন তিনি নম্বর ওয়ান।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।