সোমবার , ১৪ অক্টোবর ২০২৪ | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সবুজ আপেলের যত উপকারিতা

Paris
অক্টোবর ১৪, ২০২৪ ৯:৪৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

অনেকেই বলে, প্রতিদিন একটি করে আপেল খেলে নাকি আর চিকিৎসকের কাছে যেতে হয় না। আমরা সকলেই জানি যে, আপেলের উপকারিতা অনেক। কিন্তু আপেলের আরও কিছু উপকারী দিক আছে যে ব্যাপারে সবার খুব বেশি জানা নেই।

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ১০০ থেকে ১৫০ গ্রাম আপেল খেলে হৃদরোগের সম্ভাবনা কমে যায়। এতে উপস্থিত দ্রবণীয় ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে।

লাল আপেল তো অনেকেই খান, তবে সবুজ আপেলও পুষ্টিগুণে ভরপুর।

চিকিৎসকরা বলছেন, সবুজ আপেল শুধুমাত্র স্বাদেই ভালো নয়, এতে উপস্থিত পুষ্টিগুণ আমাদের শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। তাই যারা ফিটনেস এবং স্বাস্থ্যের দিকে মনোযোগ দেন, তাদের জন্য সবুজ আপেলের জুস একটি আদর্শ বিকল্প। এটি শুধুমাত্র স্বাস্থ্যকর নয় বরং সতেজতায় পূর্ণ।

ওজন কমাতে সহায়ক: সবুজ আপেলের রসে কম ক্যালোরি এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ অনুভব করে, যা ক্ষুধা কমায় এবং ওজন কমাতে সাহায্য করে।

পরিপাকতন্ত্রের জন্য উপকারী: সবুজ আপেলের রস পাকস্থলী পরিষ্কার করতে এবং পাচনতন্ত্রকে শক্তিশালী করতে সহায়ক। এতে থাকা প্রচুর পরিমাণে ফাইবার, হজম প্রক্রিয়ার উন্নতি করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

ডায়াবেটিসের জন্য উপকারী: সবুজ আপেলে রয়েছে প্রাকৃতিক চিনি, যা শরীরের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এমনকি ডায়াবেটিস রোগীরাও এটি পান করতে পারেন।

হার্টের স্বাস্থ্যের উন্নতি করে: সবুজ আপেলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইবার, যা হৃদরোগ থেকে রক্ষা করে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।

ত্বক এবং চুলের জন্য উপকারী: এই রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই এবং এ রয়েছে। যা ত্বককে উজ্জ্বল করে এবং চুলকে জোরালো রাখতে সাহায্য করে।

চোখের জন্য উপকারী: এই আপেলে রয়েছে ভিটামিন এ। যা আমাদের চোখের জন্য প্রয়োজনীয়। এটি আমাদের চোখের নানা সমস্যা দূর করে থাকে।

পেটের জন্য উপকারী: পেটের জন্য উপকারী সবুজ আপেল। এই আপেলে রয়েছে পেকটিন। এটি পেটে ভালো ব্যাকটেরিয়া তৈরি করে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল