সোমবার , ৯ অক্টোবর ২০২৩ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সকল উপজেলায় নতুন পাঠ্যবই পৌঁছাবে নভেম্বরে

Paris
অক্টোবর ৯, ২০২৩ ৮:৫৫ পূর্বাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ঢাকা আগামী ৩০ নভেম্বরের মধ্যে খুদে শিক্ষার্থীদের জন্য উপজেলা-উপজেলায় প্রাথমিক স্তরের বিনামূল্যের সব বই পর্যায়ে পৌঁছাবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে এ তথ্য জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। রোববার জাতীয় সংসদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে।

রোববার অনুষ্ঠিত কমিটির ২৪তম বৈঠকই চলতি মেয়াদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংসদীয় কমিটির শেষ বৈঠক বলে সূত্রে জানা গেছে। এ কারণে বৈঠকে বেশির ভাগ সদস্যই তাদের পাঁচ বছরের কর্মকাণ্ডের স্মৃতিচারণ করেন বলে জানা গেছে।

সভায় মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ জানান, আগামী নভেম্বর মাসে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে। এজন্য এ বছর আগেভাগে বই সরবরাহ করার পরিকল্পনা করা হয়েছে। প্রাথমিকের সব বই ৩০ নভেম্বরের মধ্যে দিয়ে দেয়া হবে উপজেলা পর্যায়ে।

বৈঠকে জানানো হয়, গত সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে ১৭ হাজার ৯৬৫টি অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণ করা হয়েছে। আরো ৫০ হাজার অতিরিক্ত শ্রেণি নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ মন্ত্রণালয় করেছে বলে জানানো হয়।

মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়, প্রাথমিক বিদ্যালয়গুলোর জমির দলিল, রেকর্ড, পর্চা ও খতিয়ান ইত্যাদি হালনাগাদ রাখার জন্য মন্ত্রণালয় একটি কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে। একই সঙ্গে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি সঠিকভাবে রেকর্ডভুক্তকরণের কার্যক্রম চলমান আছে বলেও জানানো হয়। সারা দেশের রেকর্ডকৃত প্রাথমিক বিদ্যালয় ৫০ হাজার ১৭৯টি অরেকর্ডকৃত ১৩ হাজার ৪০৯টি।

এদিকে বৈঠকের কার্যবিবরণী সূত্রে জানা গেছে, গত ২৩ আগস্ট অনুষ্ঠিত কমিটির বৈঠকে প্রাথমিক স্কুলের জমির দলিলের রেকর্ড নিয়ে আলোচনা হয়। সেখানে কমিটির সদস্য আলী আজম বলেন, অনেক বিদ্যালয়ের জমি জমিদাতার নামে রেকর্ড হয়ে আছে। অনেক ক্ষেত্রে জমিদাতার অজান্তে হয়ে থাকে। এখন সমস্যা না হলেও পরবর্তীতে দেখা যাবে স্কুলের জমি জোর করে দখল করার চেষ্টা করছে। এ জন্য তিনি প্রাথমিক বিদ্যালয়ের দলিল, পরচা ও খতিয়ান হালনাগাদ করার ওপর জোর দেন। একই সুপারিশ করেন কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজারও। ওই বৈঠকে মন্ত্রণালয়ের সচিব বলেন, সংশ্লিষ্ট জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাকে নির্দেশনা দেয়া আছে সব বিদ্যালয়ের দলিল, পর্চাদি ও খতিয়ান এবং বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ ইত্যাদি সঠিকভাবে সংরক্ষণ করে রাখার জন্য।

সংসদ সচিবালয় থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ২০২৪ সালে বিনা মূল্যে পুস্তক প্রণয়ন কার্যক্রম অগ্রগতি বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয় শিক্ষার্থীদের মাঝে যথাসময়ে বই দেয়ার লক্ষ্যে নির্দিষ্ট সময়ে বই উপজেলা পর্যায়ে পৌঁছে যাবে। প্রাথমিক শিক্ষার কাঙ্ক্ষিত ও গুণগত মান নিশ্চিতকরণে আধুনিক ও যুগোপযোগী শিক্ষা প্রদানে শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের আরো দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেয় সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে সভায় আরো অংশগ্রহণ করেন কমিটির সদস্য আলী আজম, শিরীন আখতার, ফেরদৌসী ইসলাম ও কাজী মনিরুল ইসলাম।

সর্বশেষ - জাতীয়