বৃহস্পতিবার , ৩ অক্টোবর ২০২৪ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘সংশোধন নয়, নতুন সংবিধান প্রণয়ন করতে হবে’

Paris
অক্টোবর ৩, ২০২৪ ১০:০৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

‘সংশোধন নয়, নতুন সংবিধান প্রণয়ন করতে হবে। পবিত্র কিতাব হিসেবে নয়, গণ-অভ্যুত্থানে প্রকাশিত জনগণের সার্বভৌম ইচ্ছার দলিল হিসেবেই নতুন সংবিধান দরকার।’ বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেল ৪টায় থিয়েটার ইনস্টিটিউটে শুরু হওয়া এক আলোচনাসভায় এসব কথা বলেন প্রখ্যাত বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষক রিফাত হাসান।

স্টুডেন্টস অ্যালায়েন্স ফর ডেমোক্রেসির (এসএডি) উদ্যোগে আয়োজিত ‘নতুন সংবিধান ও ফ্যাসিস্ট-পরবর্তী বাংলাদেশের নয়া গঠন’ শীর্ষক একটি আলোচনাসভায় শিক্ষার্থী, শিক্ষক, সাংবাদিক, ব্যাংকার, শ্রমজীবীসহ বিভিন্ন স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

আলোচনায় রিফাত হাসান বলেন, ‘গণ-অভ্যুত্থানে প্রকাশিত জনগণের সার্বভৌম ইচ্ছার অংশ এবং রাষ্ট্রের মালিক হতে পারার রাজনৈতিক দলিল হিসেবেই নতুন সংবিধান দরকার। নতুন সংবিধানের মাধ্যমে রাষ্ট্রগঠনে আমাদের যে সামাজিক চুক্তি, তা স্পষ্ট করতে হবে।’

আলোচনার পর উপস্থিত অংশগ্রহণকারীরা তাদের মতামত ও প্রশ্ন উত্থাপন করেন। এ সময় রিফাত হাসান সেসব প্রশ্নের উত্তর দেন।

সমাজের বিভিন্ন স্তরের মানুষ ওই আলোচনায় অংশগ্রহণের মাধ্যমে রাষ্ট্র ও অর্থনীতির পুনর্গঠন সম্পর্কে তাদের মূল্যবান দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেন। যা আলোচনাসভাকে আরো সমৃদ্ধ করে তোলে।
আয়োজক সংগঠন স্টুডেন্টস অ্যালায়েন্স ফর ডেমোক্রেসি এই ধরনের অন্তর্ভুক্তিমূলক আলোচনা সমাজের উন্নয়ন ও গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার বিকাশে গুরুত্বপূর্ণভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়