শুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যার আরও ৪ অভিযোগ

Paris
সেপ্টেম্বর ২০, ২০২৪ ৭:৩৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বৈষম্যবিরোধী আন্দোলনে নিরস্ত্র ছাত্র-জনতার ওপর গুলি, হত্যার নির্দেশদাতা ও পরিকল্পনাকারী হিসেবে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যদের বিরুদ্ধে গণহত্যার আরও চারিট অভিযোগ দায়ের হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন কার্যালয়ে বৃহস্পতিবার আবেদনগুলো করেন ভিকটিমের আত্মীয় স্বজনরা। এ নিয়ে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের ঘটনায় শেখ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় ১৩টি এবং চিফ প্রসিকিউটরের কার্যালয়ে ১০টিসহ মোট ২৭টি অভিযোগ দায়ের হলো।

শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে ‘নির্বিচারে হত্যা ও লাশ গুম করে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে আরেকটি আবেদন করা হয়েছে। ওই চার অভিযোগসহ নয় জেলায় বিভিন্ন মামলায় ৪৪৬ জনকে আসামি করা হয়েছে। স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর।

ঢাকা: চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম বৃহস্পতিবার ব্রিফিংয়ে বলেন, সব আবেদনে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম রয়েছে। আইনের বিধান অনুযায়ী তদন্ত সংস্থা এবং প্রসিকিউশন পর্যালোচনা করে যাদের মূল আসামি মনে হবে, তাদের নাম ট্রাইব্যুনালে পেশ করা হবে। বাদীপক্ষ যেটা নিয়ে এসেছেন পর্যালোচনা করে তার সঙ্গে সংযোজন-বিয়োজন হতেই পারে। ট্রাইব্যুনাল গঠনের পর যেটা দাখিল করব, সেটাই হবে প্রোপার মামলা। কোর্ট বসামাত্র আমরা এ বিষয়ে যথাযথ আবেদন করব। এ সময় প্রসিকিউটর গাজী মোনাওয়ার হুসাইন তামিম, বিএম সুলতান মাহমুদ ও আবদুল্লাহ আল নোমান উপস্থিত ছিলেন।

প্রথম অভিযোগ, ১৯ জুলাই বনানী থানার মহাখালী ট্রাফিক পুলিশ বক্সের সামনের রাস্তার ওপরে শাহজাহানকে গুলি করে আহত করা হয়। পরে ২৪ জুলাই তিনি মারা যান। তার গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলায়। এ অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামালসহ ৩৯ জনকে আসামি করা হয়েছে। নিহত শাহজাহানের খালা মাজেদা খাতুন অভিযোগ দাখিল করেন।

দ্বিতীয় অভিযোগ, ৫ আগস্ট বিকাল সাড়ে ৪টায় রাজধানীর মেরুল বাড্ডায় বাড্ডা থানা রোডে মো. রায়হানকে হত্যা। সে এইচএসসি পরীক্ষার্থী ছিল। তার বাড়ি নোয়াখালী জেলায়। এ অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামালসহ ৭৩ জনকে আসামি করা হয়েছে। নিহত রায়হানের বাবা মো. মোজাম্মেল হোসেন অভিযোগটি করেন।

তৃতীয় অভিযোগ, শাকিল হোসেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র ছিল। তার গ্রামের বাড়ি লক্ষ্মীপুর জেলায়। টঙ্গীতে বসবাস করত। ১৮ জুলাই উত্তরা পূর্ব থানার সামনে থেকে গুলি করে হত্যা করে পুলিশ। এ ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫৭ জনকে অভিযুক্ত করে আবেদন করা হয়েছে। চতুর্থ অভিযোগ, ভ্যান চালক জসিম উদ্দিন ৩ আগস্ট উত্তরাতে গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যদের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের হয়েছে।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী): আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নোয়াখালী-৫ আসনের সাবেক এমপি ওবায়দুল কাদের ও তার ভাই কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বসুরহাট পৌরসভার সাবেক মেয়র আবদুল কাদের মির্জার বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে। এ মামলায় ১৩ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ৬০ জনকে আসামি করা হয়েছে।

২ নম্বর আমলি আদালতে মামলাটি দায়ের করেন, কোম্পানীগঞ্জের চরফকিরা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের অজি উল্যাহর ছেলে আবদুর রাজ্জাক। বিচারক অভিযোগটি আমলে নিয়ে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন।

ডিমলা (নীলফামারী): ডিমলা উপজেলার কুটিরডাঙ্গা এলাকায় জোরপূর্বক ভূমি দখল করে বালু উত্তোলন, চাঁদাবাজি ও হামলা করে হত্যার চেষ্টা এবং নিরীহ কৃষকদের আহত করার অভিযোগে নীলফামারীর দুই সাবেক এমপিসহ আওয়ামী লীগ যুবলীগ ও ছাত্রলীগে ৭৪ জন এবং অজ্ঞাতনামা ৩০০-৪০০ জনকে আসামি করে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে ডিমলা উপজেলার কুঠিরডাঙা গ্রামের কছির উদ্দিনের ছেলে কৃষক আনিছুর রহমান বাদী হয়ে ডিমলা আমলি আদালতে মামলাটি করলে বিচারক আশিকুর রহমান মামলাটি ডিমলা থানার ওসিকে এফআইআর হিসাবে নথিভুক্তের নির্দেশ দেন।

মাধবপুর (হবিগঞ্জ) : বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে হবিগঞ্জের মাধবপুরে শিক্ষার্থীদের ওপর হামলা, গাড়িতে আগুন, সড়ক ও জনপথের ডাকবাংলোয় আগুনসহ বিভিন্ন অপরাধে সাবেক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীকে প্রধান আসামি করে থানায় মামলা করা হয়েছে। বৃহস্পতিবার মাধবপুর উপজেলা যুবদলের সাবেক ক্রীড়া সম্পাদক আমিনুর রহমান বাদী হয়ে এ মামলাটি করেন। মামলায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের ৪৬ নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়েছে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : চাঁদা না পেয়ে অপহরণ ও মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ এনে সাবেক সেনাপ্রধান (অব.) জেনারেল আজিজ আহাম্মেদ, তার ভাই হারিস আহমেদ জোসেফ ও তোফায়েল আহমেদ ওরফে মোহাম্মদ হাসান, পুলিশের সাবেক আইজি বেনজীর আহাম্মেদ, র‌্যব-৩ এর সাবেক অধিনায়ক শাফী উল্লাহ বুলবুলসহ পাঁচজনকে আসামি করে মামলাটি করেছেন জাপান-বাংলাদেশ গ্র“পের চেয়ারম্যান ব্যবসায়ী সেলিম প্রধান। ওরফে ডন সেলিম। বৃহস্পতিবার ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ২৪নং বেঞ্চের বিচারক আলী হায়দার কামাল মামলাটি আমলে নিয়ে সিআইডি পুলিশকে ঘটনার তদন্তের নির্দেশ দেন।

বগুড়া: গুলি করে হত্যাচেষ্টা ও বিস্ফোরক আইনে জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক সাবেক এমপি রাগেবুল আহসান রিপুসহ ৪৭ জনের নাম উল্লেখ করে ২৯৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বগুড়া শহরের বাদুড়তলা এলাকার নজরুল ইসলামের ছেলে রানা মিয়া বুধবার সদর থানায় এ মামলা করেন। বিদায়ি ওসি সাইহান ওলিউল্লাহ মামলার সত্যতা নিশ্চিত করেছেন। আসামিরা দাবি করেছেন, কাটনারপাড়া জিমন্যাস্টিক ক্লাব দখলে ব্যর্থ হয়ে কিছু ব্যক্তি আবারো মামলাটি করিয়েছেন।

মঈন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ ৩৫ শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারী ও ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা করা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কুবির সমন্বয়ক মো. শাখাওয়াত হোসেন বাদী হয়ে বুধবার কুমিল্লা সদর দক্ষিণ থানায় মামলাটি করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের নবম ব্যাচের শিক্ষার্থী এবং জেলার চৌদ্দগ্রাম উপজেলার অশ্বদিয়া গ্রামের আবু তাহেরের ছেলে।

মামলায় ১ নম্বর আসামি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. এএফএম আব্দুল মঈনকে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর কাজী ওমর সিদ্দিকী ও আবু উবাইদা রাহিদ, সহকারী প্রক্টর অমিত দত্ত এবং বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক রাশিদুল ইসলাম শেখকে আসামি করা হয়েছে। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের সাবেক ছাত্রলীগ নেতা ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদেরসহ ৩৫ জনের নাম উল্লেখ ও ৫০-৬০ জন অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মুলাদী (বরিশাল): মুলাদীতে ২০১৯ সালের লুটপাট ও ঘর পোড়ানোর অভিযোগে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের নামে মামলা হয়েছে। বৃহস্পতিবার উপজেলার মুলাদী সদর ইউনিয়নের দড়িচর লক্ষ্মীপুর (বজায়শুলী) গ্রামের আব্দুস ছালাম ব্যাপারী বাদী হয়ে বরিশাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা করেন। আদালত মামলাটি আমলে নিয়ে মুলাদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানান মামলার বাদীর আইনজীবী অ্যাডভোকেট তরিকুল ইসলাম দিপু মোল্লা।

ঘটনার দিন মুলাদী থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা না নিয়ে উল্টো শাসিয়েছে বলে মামলায় উল্লেখ করেন বাদী আব্দুস ছালাম ব্যাপারী। উপজেলা কৃষক লীগের সভাপতি এসএম কামাল পাশা বলেন, রাজনৈতিকভাবে হয়রানি করার উদ্দেশ্যে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নামে মিথ্যা মামলা করা হয়েছে।

বড়াইগ্রাম (নাটোর): বিএনপি কর্মী আতিকুর রহমানকে অপহরণ ও গুমের অভিযোগে সাবেক এমপি ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর নামে মামলা করা হয়েছে। মামলায় সাবেক এমপি এবং গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক ও দুজন উপপরিদর্শকসহ ২০ জনকে আসামি করা হয়েছে।

গুমের শিকার উপজেলার কায়েককোলা গ্রামের আতিকুর রহমানের মা শেফালী খাতুন বৃহস্পতিবার দুপুরে বড়াইগ্রাম আমলি আদালতে এ এজাহার দাখিল করেন। পরে আদালতের বিচারক তৌহিদুর রহমান সুমন এজাহারটি মামলা হিসাবে গ্রহণের জন্য বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন। মামলার বাদীপক্ষের আইনজীবী নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়