শিবগঞ্জে পুলিশের মাইকিং মাস্ক না পরায় ৬১ জনকে জরিমানা

নিউজ ডেস্ক
 
নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় রোববার (১২ জুলাই) দিনব্যাপী উপজেলা বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৬১জনকে আটক করে পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫৩ জনকে ১০০ টাকা করে ৮ জনকে ৩০০ টাকা করে জরিমানা করা হয়।
এর আগে শিবগঞ্জ থানা পুলিশের পক্ষ থেকে উপজেলার বিভিন্ন এলাকায় করোনা সচেতনতায় নিরাপদ সামাজিক দূরুত্ব বজায় ও মাস্ক ব্যবহারের লক্ষ্যে মাইকিং করা হয়। এ অভিযানে নেতৃত্ব দেন শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) শামসুল আলম শাহ্‌।
তিনি শিবগঞ্জের কানসাট বাজার, গোপালনগর মোড়, শ্যামপুর চামা বাজার, মনাকষা বাজার সহ বিভিন্ন স্থানে নিরাপদ দূরত্ব বজায় না রাখা ও মাক্স ব্যাবহার না করায় ৬১জনকে আটক করেন। পরে তাদের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা এক্সিকিউটিভ ম্যাজিস্টেট সাকিব আল রাব্বি ৮ জনকে ৩০০ করে ও৫৩ জনকে ১০০ টাকা করে জরিমানা করেন।
এরপর ভবিষ্যতে জরুরী কাজে বাড়ির বাইরে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় ও মাক্স ব্যাবহার করার শর্তে তাদের ছেড়ে দেয়া হয়।
বিষয়টি নিশ্চিত করে শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) শামসুল আলম শাহ্‌ বলেন, শিবগঞ্জ উপজেলায় করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জেলা পুলিশ সুপার এএইচএম আব্দুর রাকিব মহোদয়য়ের নির্দেশে এ অভিযান পরিচালিত হয়।
তিনি আরো বলেন, মানুষের মাঝে কোনো রকম সচেতনতা নেই। এই করোনা মহামারিতে মানুষ মাস্ক ছাড়া বেখেয়ালি হয়ে বাজারে ঘুরে বেড়াচ্ছেন।
রাস্তা-ঘাটে মানুষগুলোর মধ্যে কোনো রকম ভয়ভীতি ও স্বাস্থ্য সচেতনতা নেই।
তাই অভিযান পরিচালনা করে ৬১জন পথচারীকে অর্থদণ্ড দেয়া হয়েছে। এসময় সবাইকে করোনা প্রতিরোধে ঘরে থাকতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান তিনি। পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের অভিযান অব্যহত থাকবে বলেও ওসি জানান।
স/আ.মি
Kamal Hossain(Staff Reporter Chapai Nawabganj)
পুলিশ রিমান্ডে মৃত্যু , বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় পুলিশ রিমান্ডে আফসার আলী (৩৫) নামের এক আসামির মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট আবেদন করা হয়েছে হাইকোর্টে। আবেদনে মৃত মাদক মামলার সে আসামীর মৃত্যুর ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়েছে। সেসাথে এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনও সংযুক্ত করা হয়েছে। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে অ্যাডভোকেট ইয়াদিয়া জামান ও অ্যাডভোকেট শাহীনুজ্জামান শাহীন রবিবার (১২ জুলাই) এ রিট আবেদন দাখিল করেন। এতে স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। এ ব্যাপারে এ্যাডভোকেট শাহীনুজ্জামান শাহীনের সাথে মামলার বিষয়টি জানতে চাইলে তিনি মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে রবিবার দুপুরে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেন। বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে। প্রসঙ্গত: গত রবিবার (৫ জুলাই) সদর উপজেলার সুন্দরপুর বাগডাঙ্গা শুকনাপাড়া এলাকা থেকে এক কেজি ১৯৫ গ্রাম হেরোইনসহ পৌর এলাকার টিকরামপুর মধ্যপাড়ার মহসীন আলীর ছেলে আফসার আলীকে আটক করে র‌্যাব। সদর থানায় মামলার পর ৬ জুলাই একদিনের রিমান্ডে এনে তাকে জিজ্ঞাসাবাদ করছিল পুলিশ। ওইদিন রাতে কতব্যরত পুলিশ সদস্যরা সিসি ক্যামেরায় আসামীর আত্মহত্যার চেষ্টা চালানোর ছবি দেখে দ্রুত আসামীকে উদ্ধার করে সদর হাসপাতালে নেয়ার পর ডাক্তার মৃত ঘোষণা করেন। এদিকে এ ঘটনার পর চাঁপাইনবাবগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার জানান , গলায় তার পেঁচিয়ে আত্মহত্যা করেছে আসামী। তবে চিকিৎসক বলেছেন, হাসপাতালে আসার কিছুক্ষণ পর বুকের ব্যথায় মারা গেছেন আফসার। অন্যদিকে মৃতের স্ত্রীর দাবী , আফসারকে খুন করা হয়েছে। মোঃ কামাল হোসেন ১২.০৭.২০
Kamal Hossain(Staff Reporter Chapai Nawabganj)
শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতুতে চির নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর সংলগ্ন মহানন্দা নদীর উপর নির্মিত শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতু। তৃতীয় বাংলাদেশ চীন-মৈত্রী এই সেতুটি অযত্নে দিন দিন স্থায়িত্ব ও সৌন্দর্য নষ্ট হয়ে জীর্ণ হয়ে পড়েছে। দীর্ঘদিন যাবৎ সেতুর কোন সংস্কার না হবার কারণে সেতুটির দুদিকের লোহার রেলিং মরিচা ধরে ক্ষয় হয়ে যাচ্ছে। এছাড়া সেতুর উপরে প্রত্যেকটা বৈদ্যুতিক খুঁটির সাথে লাগানো বৈদ্যুতিক বোর্ডের ঢাকনা চুরি হয়ে যাবার ফলে খোলা অবস্থাতেই রয়েছে। সেতুর দুই পাড়ের দুদিকের সিঁড়ির নিচের অংশে মাটি সরে গিয়ে সিঁড়িগুলো হুমকির মুখে পড়েছে। বারঘরিয়া অংশে এর ব্যাপকতা বেশি বলে জানা গেছে। এছাড়া বর্ষাকালে পুরো সেতুর উপর বৃষ্টির পানি নামার জন্য যে সব ছিদ্র করা আছে সেগুলোতে ময়লা জমে বন্ধ হয়ে গেছে। এদিকে অতিরিক্ত পণ্য পরিবহনের কারণে ৪৪৮.৩০ মিটার সেতুটির উপর অসংখ্য ছোট বড় ফাটল ধরেছে। এ-অবস্থায় সেতুটি মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে বলে সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশল শাখার একাধিক কর্মকর্তা জানিয়েছেন। ১৯৯০ সালের সেতুর নির্মাণ কাজ শেষ হলে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দরকে ঢাকাসহ দেশের অন্যান্য শহরের সঙ্গে সংযোগ সাধন করে এই সেতুটি। সেতুটি প্রতিষ্ঠাকালীন টার্গেট ধরা হয়েছিল এটি শত বছর স্থায়ী হবে। কিন্তু ধারণ ক্ষমতার অতিরিক্ত লোড নিয়ে যানবাহন চলাচল করার কারণে স্থায়িত্বকাল নিয়ে সংশয় দেখা দিয়েছে। ২৫ থেকে ৩০টন ধারণ ক্ষমতা হলেও পাথর বহনকারী ট্রাক অনেক ক্ষেত্রেই ৪০ থেকে ৫০ টন পাথর নিয়ে চলাচল করছে। স্থানীয়রা জানায়, আগে পাথর বোঝাই ট্রাক পার হলে সামান্য সেতু দুলত কিন্তু বর্তমানে অতিরিক্ত ভার বহন ট্রাক সেতুর উপর উঠলে আগের চেয়ে অনেক বেশি দোল খায়। এরফলে সেতুর পিলারের উপর যে স্প্রিং বসানো আছে তা ক্ষয় হচ্ছে প্রতিনিয়ত। প্রতিদিন মাল বোঝাই এই ধরনের ট্রাকের সংখ্যা সহস্রাধিক বলে জানা গেছে। সোনামসজিদ এলাকায় ওজন পরিমাপক যন্ত্রটি সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উদ্বোধন করার কিছুদিনের মধ্যেই নষ্ট হয়ে পড়ে আছে। চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী এজেডএম ফারহান দাউদ জানান, বীর শ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুটি রক্ষণাবেক্ষণের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং দেশের ৭টি বাংলাদেশ চীন মৈত্রী সেতু রক্ষণাবেক্ষণ বিষয়ে ইতোমধ্যেই চীনের নির্মাণ প্রতিষ্ঠানের কাছে প্রধান কার্যালয়ের মাধ্যমে পত্র দেয়া হয়েছে। অবিলম্বে কাজ শুরু হতে পারে বলে আশা প্রকাশ করেন এ কর্মকর্তা। শুধু বীর শ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুই নয়-চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ ও চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী সড়ক ভেঙ্গে নষ্ট হয়ে যাচ্ছে প্রতি বছর। সংস্কারের পর তিন মাস যেতে না যেতেই এ সব সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়ে। এলাকাবাসী তথা ওপারের মানুষের জন্য শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতুর গুরুত্ব অনেক বেশি। শুধু ওপার নয় দু-পারের মানুষের যাতায়াতের একমাত্র অবলম্বন হচ্ছে এ সেতু। কাজেই কালক্ষেপণ না করে অচিরেই সংস্কার করে এ সেতুটির স্থায়ীত্ব দীর্ঘ করা জরুরী হয়ে পড়েছে। মোঃ কামাল হোসেন ১২.০৭.২০
Kamal Hossain(Staff Reporter Chapai Nawabganj)
Chat conversation end
শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।