শুক্রবার , ১১ অক্টোবর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেশি হলে এড়িয়ে চলুন এসব খাবার

Paris
অক্টোবর ১১, ২০২৪ ৮:৫২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বর্তমান সময়ে ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন এমন রোগীর সংখ্যা অনেক। শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে থাকলে শরীরের হাড়ের জয়েন্ট বা অস্থিসন্ধিগুলোতে তীব্র ব্যথা হয়। আমাদের রক্তে ইউরিক অ্যাসিডের স্বাভাবিক মাত্রা প্রতি ডেসিলিটারে ৩ দশমিক ৫ থেকে ৭ দশমিক ২ মিলিগ্রাম। এর বেশি হলে অবশ্যই তা কমানোর চেষ্টা করতে হবে।

বিশেষজ্ঞদের মতে, পিউরিন সমৃদ্ধ খাবার খেলে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা হু হু করে বাড়তে থাকে। এসময় প্রোটিন ও পিউরিন সমৃদ্ধ খাবার খাওয়া এড়িয়ে যাওয়া উচিত। ডাল হল প্রোটিনের একটি উৎস। তাই ডাল যদি বেশি খাওয়া হয় তাহলে আপনার শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে থাকবে।

গবেষণায় দেখা গেছে, ডালে পিউরিন থাকে। যা শরীরে যাওয়ার পর ভেঙে ইউরিক অ্যাসিডে পরিণত হয়।

তাই উচ্চ পরিমানে প্রোটিন জাতীয় খাবার খেলে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে থাকবে। তাই ভুলেও এই ডালগুলো ও এই খাবারগুলো বেশি খাবেন না। এতে আপনার শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে থাকবে। চলুন জেনে নেই খাবারগুলো সম্পর্কে।

ছোলার ডাল

ছোলার ডাল হল প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ একটি খাবার। যাদের শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেশি, তারা ভুলেও এই ডাল খাবেন না। তাছাড়াও যারা ইউরিক অ্যাসিডের ঝুঁকি কমাতে চাইছেন তাদের এই ছোলার ডাল খাওয়া এড়িয়ে চলা উচিৎ। এছাড়া এতে প্রচুর পরিমাণে অক্সালেট থাকে। যা কিডনিতে পাথর তৈরি করে।

মটর ডাল

মটর ডালে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা খেলে আপনার ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে থাকবে। এমন কি পেট খারাপ হয়। আবার অনেকের পেট ফেঁপে থাকার সম্ভাবনাও থাকে।

সয়াবিন

সয়াবিন হল প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। বিশেষজ্ঞরা বলছেন যদি আপনি উচ্চ ইউরিক অ্যাসিডে আক্রান্ত হন, তাহলে ভুলেও সয়াবিন খাবেন না। তাছাড়াও এতে পিউরিন থাকে। সয়াবিন বেশি খেলে বাতের সমস্যা আপনার প্রচুর বাড়তে থাকবে। শুধু তাই নয়, পেট খারাপ হতে পারে।

মুসুরির ডাল

মুসুরির ডাল খাওয়ার স্বাস্থ্যের জন্য খুব ভালো। তবে ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য মুসুরির ডল অত্যন্ত ক্ষতিকর। মুসুরির ডাল খেলে ইউরিক অ্যাসিড ক্রমশ বাড়তে থাকবে আপনার। তাই যারা ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন, তারা ভুলেও মুসুরির ডাল খাবেন না।

রাজমা

উচ্চ ইউরিক অ্যাসিডে আক্রান্ত ব্যক্তিরা ভুলেও মুখে রাজমা তুলবেন না। এটি পিউরিন ও প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। যা খেলে ইউরিক অ্যাসিডের মাত্রা শরীরে বাড়তে থাকে। ইউরিক অ্যাসিডের সমস্যায় যারা ভুগছেন তারা দ্রুত সুস্থ হতে চিকিৎসকের পরামর্শ নিন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল