বুধবার , ২ অক্টোবর ২০২৪ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শতবর্ষে পা দিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার

Paris
অক্টোবর ২, ২০২৪ ১০:০৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার ১ অক্টোবর পা দিয়েছেন শতবর্ষে। জিমি কার্টারের শতবর্ষের জন্মদিন উপলক্ষ্যে মঙ্গলবার (১ অক্টোবর) সামাজিকমাধ্যম এক্সে একটি ভিডিও বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শতবর্ষের জন্মদিনে জিমিকে ভিডিওতে শুভেচ্ছা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কার্টারকে মার্কিন ইতিহাসে প্রিয় বন্ধু এবং সবচেয়ে প্রভাবশালী রাষ্ট্রনায়কদের একজন হিসাবে উল্লেখ করেন। জো বাইডেন আরও জানান, মানুষের কল্যাণে আপনার দেখানো পথ একটি পথপ্রদর্শক আমাদের সবার জন্য।

এছাড়া, জিমি কার্টারের শতবর্ষের জন্মদিনে মঙ্গলবার হোয়াইট হাউস সজ্জিত করা হয়। সেখানে লেখা হয়- ‘শুভ জন্মদিন প্রেসিডেন্ট কার্টার’। জিমি কার্টারের শারীরিক অবস্থা অবনতির দিকে হলেও তিনি বিশ্বের রাজনৈতিক খবরাখবর শুনতে আগ্রহী এখনো। পরিবারের সদস্যরা জানিয়েছেন, জিমি কার্টার কয়েক মাস ধরে হাসপাতালের দেখভালের মধ্যে থাকলেও তার শুভাকাঙ্ক্ষীদের তিনি চিনতে পারছেন।

যুক্তরাষ্ট্রের প্রথম কোনো প্রেসিডেন্ট শতবর্ষের এই মাইলফলক ছুলেন। জর্জিয়া রাজ্যের আটলান্টায় কার্টার সেন্টারে অনুষ্ঠিত এক সভায় জিমি কার্টারের নাতি জ্যাসন কার্টার জানান, তার দাদা হাসপাতালে যাওয়ার সময় যেমন ছিলেন এখনও একই অবস্থানে আছেন। জ্যাসন বলেন, হাসপাতালে যাওয়ার পর আমরা ভেবেছিলাম হয়ত আর কয়েক দিন বা কয়েক সপ্তাহ বা কয়েক মাস বাঁচতে পারেন তার দাদা। কিন্তু আনন্দের বিষয় যে, তিনি এখনো উপভোগ করছেন এই পৃথিবীটাকে। জ্যাসন জানান, তার দাদা কেবল রাজনীতি নিয়ে খবরই রাখেন না। তিনি আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়ার আশা করছেন।

১৯২৪ সালের ১ অক্টোবর জিমি কার্টার জর্জিয়ার প্লেইনসে জন্মগ্রহণ করেন। ১৯৭৭ সালের ২০ জানুয়ারি থেকে ১৯৮১ সালে ২০ জানুয়ারি পর্যন্ত তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। তিনি নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন। তার স্ত্রী রোজালিন কার্টার গত বছর মারা যান। ১৯৮১ সালে প্রেসিডেন্ট জিমি কার্টার যখন জর্জিয়ার প্লেইনসে ফিরে যান তখন তিনি পরাজিত ও ভোটারদের দ্বারা প্রত্যাখ্যাত। রিপাবলিকান রনাল্ড রেগান বিপুল ভোটে জয়লাভ করেছেন। সেদিন কার্টারকে স্বাগত জানিয়েছে মুষলধারায় বৃষ্টি। সেই প্রাকৃতিক পরিবেশে তার মনের বিষন্নতা ও দেশের অবস্থা প্রতিফলিত হয়েছিল। কার্টারের শততম জন্মদিন উপলক্ষ্যে আটলান্টায় একটি কনসার্টের আয়োজন করা হয়, সেখানে সংগীত পরিবেশন করেন যুক্তরাষ্ট্রের খ্যাতিমান শিল্পীরা।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক