শুক্রবার , ২৫ অক্টোবর ২০২৪ | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লেবানন পরিস্থিতি নিয়ে আরব দেশগুলোর সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন

Paris
অক্টোবর ২৫, ২০২৪ ৯:৫১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইসরাইলকে হিজবুল্লাহর বিরুদ্ধে সামরিক অভিযান সংক্ষিপ্ত রাখার ওপর জোর দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। লেবাননে সম্ভাব্য যুদ্ধবিরতি নিয়ে আজ শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সঙ্গে আজ লন্ডনে বৈঠক করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি বিঙ্কেন। এছাড়া মধ্যপ্রাচ্যের আরো কয়েক দেশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তিনি।

এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার (২৫ অক্টোবর) এ খবর দিয়েছে আল আরাবিয়াহ।

বৃহস্পতিবার লন্ডনে পৌঁছার আগে মধ্যপ্রাচ্যের তিন দেশ সফর করেছেন ব্লিঙ্কেন। এর আগে ইসরাইল, সৌদি আরব এবং কাতার সফর করেনি মার্কিন শীর্ষ কূটনৈতিক। গাজা যুদ্ধ শুরুর পর এটি ছিল ব্লিঙ্কেনের ১১তম মধ্যপ্রাচ্য সফর।

স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তা জানিয়েছেন, লেবাননের প্রধানমন্ত্রী ছাড়াও পৃথকভাবে জর্ডান এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের সাথেও দেখা করবেন ব্লিঙ্কেন। যেখানে গাজা যুদ্ধ পরবর্তী পরিকল্পনায় মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার এই দুটি দেশ।

বৃহস্পতিবার প্যারিসে লেবানন বিষয়ক একটি সম্মেলনে অংশ নেন মিকাতি। যেখানে তিনি বলেছেন, দেশের অভ্যন্তরে একমাত্র লেবাননের রাষ্ট্রীয় বাহিনীর অস্ত্র বহন করা উচিত। অন্য কোনো গোষ্ঠীর নয়। গত কয়েক দশক ধরে ইরান-সমর্থিত সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহর নিজস্ব বাহিনী রয়েছে হিজবুল্লাহর।

হিজবুল্লাহ গত বছরের ৭ অক্টোবর থেকে হামাসের সাথে সংহতি জানিয়ে ইসরাইলের সঙ্গে সংঘাতে জড়িয়েছে। যা এখন বড় পরিসরে রুপ নিয়েছে। গাজায় যুদ্ধবিরতি অর্জিত হলে লেবাননে ইসরাইলি অভিযানও থেমে যাবে বলে আশা করা যায়।

মার্কিন যুক্তরাষ্ট্র লেবাননে অবিলম্বে হামলা বন্ধ করার জন্য ইসরাইলকে আটকাতে ব্যর্থ হচ্ছে। অথচ মার্কিন সামরিক ও রাজনৈতিক সমর্থনের উপর নির্ভরশীল তেল আবিব।

বৃহস্পতিবার কাতারে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, ইসরাইল হিজবুল্লাহর হুমকি দূর করতে কাজ করছে তবে শেষ পর্যন্ত একটি কূটনৈতিক সমাধান হতে হবে।

ব্লিঙ্কেন বলেন, আমরা খুব স্পষ্ট বলেছি যে এটি একটি দীর্ঘায়িত অভিযানের দিকে নিয়ে যেতে পারে না। এমন সামরিক নেতৃত্ব দেওয়া উচিত নয়। ইসরাইলকে অবশ্যই বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে এবং জাতিসংঘের শান্তিরক্ষী বা লেবাননের সশস্ত্র বাহিনীকে বিপদে ফেলতে পারে না।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক