রবিবার , ১৩ অক্টোবর ২০২৪ | ২৯শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লেবাননের শান্তিরক্ষীদের দ্রুত সরিয়ে নিতে বললেন নেতানিয়াহু

Paris
অক্টোবর ১৩, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দক্ষিণ লেবাননে মোতায়েন করা জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীকে দ্রুত সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

রোববার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের প্রতি এ আহ্বান জানান তিনি।

দক্ষিণ লেবাননে ইসরাইলি আক্রমণের ফলে সাম্প্রতিক দিনগুলোতে বেশ কয়েকজন শান্তিরক্ষী আহত হয়েছেন। এমনকি সেখানকার শান্তিরক্ষী মিশনের সদর দপ্তর লক্ষ্য করে গুলিও চালায় ইসরাইলি বাহিনী। যার তীব্র নিন্দা জানান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ বিশ্ব নেতারা।

এমন প্রেক্ষাপটেই সেখান থেকে শান্তিরক্ষী বাহিনীকে দ্রুত সরিয়ে নিতে বললেন নেতানিয়াহু।

এদিন নেতানিয়াহু তার অফিস থেকে প্রকাশিত এক ভিডিও বার্তায় বলেন, ‘মহাসচিব, অবিলম্বে UNIFIL (জাতিসংঘের অন্তর্বর্তীকালীন বাহিনী) বাহিনীকে বিপদ থেকে সরিয়ে নিন। এটি এখনই করা উচিত, তাৎক্ষণিকভাবে’।

নেতানিয়াহুর এই আহ্বান জাতিসংঘের UNIFIL বাহিনীকে লেবাননের সীমান্ত এলাকা থেকে প্রত্যাহার করতে অস্বীকার করার একদিন পর আসল। যদিও পাঁচজন শান্তিরক্ষী ইসরাইলি হামলাতেই আহত হয়েছেন।

মন্ত্রিসভার বৈঠকে নেতানিয়াহু বলেন, ইসরাইলি বাহিনী বেশ কয়েকবার UNIFIL বাহিনীকে এলাকা ছেড়ে যাওয়ার অনুরোধ করেছে। কিন্তু তারা বারবার সেই অনুরোধ প্রত্যাখ্যান করেছে। তিনি অভিযোগ করে বলেন, এই অস্বীকৃতি হিজবুল্লাহর সন্ত্রাসীদের জন্য একটি ‘মানব ঢাল’ হিসেবে কাজ করছে।

নেতানিয়াহু আরও বলেন, আপনারা শান্তিরক্ষীদের সরিয়ে নিতে অস্বীকৃতি জানানোর ফলে হিজবুল্লাহর তাদের জিম্মি করে রেখেছে। এটি তাদের এবং আমাদের সৈন্যদের জীবনকে বিপন্ন করে তুলেছে। আমরা শান্তিরক্ষী বাহিনীর সৈন্যদের আহত হওয়ার জন্য দুঃখিত এবং এটি প্রতিরোধে আমরা সর্বাত্মক চেষ্টা করছি। তবে এটি প্রতিরোধের সবচেয়ে সহজ এবং স্পষ্ট উপায় হলো তাদের বিপজ্জনক অঞ্চলের বাইরে সরিয়ে নেওয়া।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক