লিবিয়া থেকে ফিরলেন আরও ১৪৫ বাংলাদেশি

লিবিয়ার রাজধানী ত্রিপোলির বেনগাজী ডিটেনশন সেন্টার থেকে মুক্তি পেয়ে দেশে ফিরেছেন আরও ১৪৫ জন অনিয়মিত বাংলাদেশি। ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রত্যক্ষ সহযোগিতায় বেনগাজীতে আটক এই বাংলাদেশিদের ফিরিয়ে আনা হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে বুরাক এয়ারের (ইউজেড ০২২২) চাটার্ড ফ্লাইটে আটক বাংলাদেশিরা ঢাকায় পৌঁছান।

দেশে ফেরার পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৪৫ বাংলাদেশিকে পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) কর্মকর্তারা অভ্যর্থনা জানান। এসময় আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পক্ষ থেকে তাদের প্রত্যেককে পকেট মানি হিসেবে ৬ হাজার ৫০০ টাকা এবং কিছু খাদ্যসমগ্রী উপহার দেওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ দূতাবাস, ত্রিপোলির প্রচেষ্টা এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার আর্থিক সহযোগিতায় লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলমান। এরই ধারাবহিকতায় শিগগির অনিয়মিত বাংলাদেশি নাগরিকদের লিবিয়া থেকে দেশে ফেরানো হবে।

এর আগে ত্রিপোলির আইনজেরা ডিটেনশন সেন্টারে আটক ১৪৩ জন অনিয়মিত বাংলাদেশি নাগরিককে গত ২৮ নভেম্বর বুরাক এয়ারের (ইউজেড ০২২২) চাটার্ড ফ্লাইটে এবং ৩০ নভেম্বর একই চাটার্ড ফ্লাইটে ১১০ জন অনিয়মিত বাংলাদেশি নাগরিককে দেশে ফেরানো হয়েছিল।

এ নিয়ে সর্বশেষ তিনটি চাটার্ড ফ্লাইটে মোট ৩৯৮ জন অনিয়মিত বাংলাদেশি নাগরিককে লিবিয়া থেকে দেশে ফেরানো হয়েছে।