রোজা রাখলে শরীরের যেসব উপকার হয়

  • 4
    Shares

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রোজা রাখলে শরীর নানাভাবে উপকৃত হয়ে থাকে। অনেকেরই হয়তো জানা নেই কীভাবে রোজা শরীরের নানাবিধ উপকার করে থাকে।

বিশেষজ্ঞদের মতে, ওজন কমানো থেকে শুরু করে দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগ সারানোর পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে রোজা রাখলে। এ ছাড়াও শরীরে বয়সের ছাপও পড়ে না রোজা রাখলে। জেনে নিন আরও যেসব উপকার মেলে রোজা থেকে-

দ্রুত ওজন কমায়: ড্রাই ফাস্টিংয়ের ফলে দ্রুত ওজন কমে থাকে। এ বিষয়ক বেশ কিছু গবেষণা আছে। জার্নাল অব হিউম্যান নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্সের এক বিশ্লেষণে ২০১৩ সালে উঠে আসে এমন তথ্য।

jagonews24

গবেষণায় বিজ্ঞানীরা এক মাসব্যাপী রমজানে রোজা রাখার প্রভাব বিশ্লেষণ করেন। গবেষণায় ২৪০ জন স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্করা টানা ২০ দিন রোজা রাখার পর দেখা যায়, তাদের বিএমআই কমেছে। তাই রমজান মাস হতে পারে শরীরের অতিরিক্ত ওজন কমানোর মোক্ষম সময়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ড্রাই ফাস্টিয়ের মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ানো যায়। রোজা রাখার কারণে শরীরের ক্ষতিকর কোষগুলো নষ্ট হয়ে যায়।

এর ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ‘পুনরায় সেট’ হয় এবং শরীরকে নতুন করে জেনারেট করে। এ ছাড়াও রোজা রাখার ফলে শরীর অতিরিক্ত ক্যালোরি গ্রহণ থেকেও রক্ষা পায়। এর ফলে ইমিউন বুস্টিং হয় দ্রুত।

কোষের পুনর্গঠন: ২০১৪ সালে ইঁদুরের উপর পরিচালিত এক গবেষণা থেকে জানা যায়, দীর্ঘক্ষণ উপবাসের কারণে ইঁদুরের শরীরের পুরনো কোষগুলো সরে নতুন কোষ উৎপাদিত হয়েছে।

jagonews24

প্রথম পর্যায়ের মানবদেহের পরীক্ষায়, এই গবেষকরা ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কেমোথেরাপি গ্রহণের ক্ষেত্রে একই রকম প্রভাব লক্ষ্য করা যায়।

প্রদাহ কমে: ড্রাই ফাস্টিংয়ের রাণে শরীরের বিভিন্ন প্রদাহ দূর হয়। ২০১২ সালে নিউটিশন রিসার্চের প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য। গবেষকরা রমজানের এক সপ্তাহ আগে ৫০ জন প্রাপ্তবয়স্কের শরীরের প্রি-ইফ্লেমেটরি সাইটোকাইন পরিমাপ করেন।

রোজার এক মাস পর আবারও অংশগ্রহণকারীদের শরীরের প্রি-ইফ্লেমেটরি সাইটোকাইন পরিমাপ করার পর দেখা যায়, প্রদাহের পরিমাণ অনেক কমেছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার ফলে রোজায় শরীরের প্রদাহও কমতে শুরু করে।

jagonews24

ত্বকের উপকার: যদিও রোজা রাখলে সারাদিন পানি গ্রহণ করা যায় না। তবুও ২০১৯ সালে এক গবেষণা মতে, উপবাসের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শরীরের ক্ষত নিরাময় হয় দ্রুত।

এমনকি রোজা ত্বক থেকে বয়সের ছাপ দূর করে। এর কারণ হলো কম ক্যালোরি গ্রহণ। ২০১৮ সালের এক সমীক্ষা অনুসারে, রোজা রাখলে শরীরের নতুন কোষ তৈরি হয়, এর ফলে বয়সের ছাপ পড়ে না চেহারায়।

jagonews24

শুধু শারীরিক উপকার নয় মানসিকভাবে সুস্থ থাকা যায় রোজা রাখলে-

>> কৃতজ্ঞতা বৃদ্ধি
>> গভীর বিশ্বাস
>> সচেতনতা বৃদ্ধি
>> প্রার্থনা করার সুযোগ
>> মানসিক প্রশান্তি
>> কাজে মনোযোগ
>> দুশ্চিন্তা দূর হয় ইত্যাদি।

সূত্র: হেলথলাইন

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।