রেসিপি: তালের পোড়া পিঠা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পাকা তালের এই মৌসুমে মজাদার সব পিঠা না খেলে কি হয়? শুধু তালের বড়া কিংবা পায়েস খেলেই কি মন ভরবে! তাল দিয়ে তো জিভে জল আনা বাহারি সব পিঠা তৈরি করা যায়। তেমনই এক পদ হলো তালের পোড়া পিঠা।

গ্রামে অবশ্য এই পিঠা তৈরি করা হয় মাটির চুলায়। যা খেতে হয় দুর্দান্ত। তবে চাইলে গ্যাসের চুলাতেও স্বাদ ঠিক রেখে এই পিঠা তৈরি করা যায়। মাত্র কয়েকটি উপকরণ দিয়েই ঘরে তৈরি করে নিতে পারেন তালের পোড়া পিঠা। জেনে নিন রেসিপি-

 

উপকরণ

১. তালের রস ৩ কাপ
২. দুধ ১ কাপ
৩. তেজপাতা ১টি ও এলাচ ৩টি
৪. চিনি ১ কাপ
৫. লবণ স্বাদমতো
৬. কোড়ানো নারকেল ১ কাপ কোড়ানো
৭. নারকেলের টুকরো ১ কাপ
৮. কাজু বাদাম টুকরো ১ টেবিল চামচ
৯. কাঠবাদাম টুকরো ১ টেবিল চামচ
১০. চালের গুঁড়া ২ কাপ
১১. কলাপাতা বা ফয়েল পেপার মাঝারি মাপে কাটা ৪-৫টি

পদ্ধতি

প্রথমে চুলায় একটি গভীর প্যান বসিয়ে নিন। চুলার আঁচ মাঝারি রাখতে হবে। তার মধ্যে ঢেলে দিন তালের রস। আগে থেকে জ্বাল করে নেওয়া দুধ মিশিয়ে দিন এর মধ্যে। সঙ্গে মিশিয়ে দিন তেজপাতা ও এলাচ। এবার কিছুক্ষণ এই মিশ্রণটি নেড়ে নিন।

একটু পরেই দেখবেন তালের মিশ্রণে বলক উঠতে শুরু করেছে। এমন সময় মিশিয়ে দিন চিনি ও লবণ। ভালো করে নেড়ে একেক করে মিশিয়ে দিন নারকেল কোড়ানো, নারকেলের টুকরো, কাজু ও কাঠ বাদাম। সবগুলো উপকরণ মিশিয়ে বলক তুলে নিতে হবে মিশ্রণে।

এবার শুকনো চালের গুঁড়া মিশিয়ে দিন এই মিশ্রণে। আস্তে আস্তে নেড়ে তালের মিশ্রণের সঙ্গে গুঁড়া মিশিয়ে নিন। এসময় চুলার আঁচ কমিয়ে রাখুন। নাড়তে নাড়তে মিশ্রণটি ডো এর মতো করে নিতে হবে। আগে থেকে কলা পাতা মাঝারি মাপে কেটে নিয়ে সুতি কাপড় দিয়ে মুছে নিতে হবে। এরপর হালকা আগুনে পাতাগুলোকে সেঁকে নিন।

এবার একটি প্যানে এক কাপ পানি ঢেলে দিন। তার উপরে কলাপাতাগুলো একটির উপর আরেকটি ছড়িয়ে দিন। এবার পিঠার মিশ্রণ ঢেলে দিন পাতার উপর। চামচ দিয়ে মিশ্রণ ছড়িয়ে দিন। তারপর চারপাশে থেকে কলাপাতা টেনে ডো এর মাঝখানে আনুন। উপরে দিন আরও একটি কলাপাতা। তারপর ঢাকনার ছিদ্র বন্ধ করে ঢেকে দিতে হবে।

প্যান এবার চুলায় হালকা আঁচে বসিয়ে দিন ২০-২৫ মিনিটের জন্য। এরপর পিঠা নামিয়ে একটি প্লেটে উল্টে নিয়ে আবার প্যানে বসিয়ে দিতে হবে। যাতে পিঠার অপর পাশও হালকা পোড়া পোড়া হয়। আবার অপেক্ষা করতে হবে ২০-২৫ মিনিট।

এবার প্যান থেকে পিঠা প্লেটে নামিয়ে পাতার মধ্যে থেকে বের করে নিন। দেখতে অনেকটা কেকের মতো দেখাবে। ব্যাস তৈরি হয়ে গেলো তালের পোড়া পিঠা। এবার পছন্দের আকৃতি অনুযায়ী কেটে পরিবেশ করুন জিভে জল আনা তালের পোড়া পিঠা।

সূত্র: জাগো নিউজ