রুয়েট শিক্ষার্থীরা ৩৫ হাজার টাকায় তৈরী করলেন জরুরী ভেন্টিলেটর

নিউজ ডেস্ক
প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) টিম দুর্বার কান্ডারি মাত্র ৩৫ হাজার টাকায় জরুরি ভেন্টিলেটর তৈরী করেছে। এ উপলক্ষে  ইলেকট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের হল রুমে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

করোনা দুর্যোগে দেশের জরুরী স্বাস্থ্যসেবায় এই ভেন্টিলেটর কার্যকরীর ভূমিকা রাখবে বলে জানান তৈরী কারকরা।

রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর মাসুদ রানার তত্ত্বাবধানে দুই মাসের বেশি সময় পরিশ্রম করে ‘দুর্বার কান্ডারী’ নামে একটি টিম ইমার্জেন্সি ভেন্টিলেটর তৈরি করতে সক্ষম হয়েছে।

টিমের সদস্যরা হলেন- রুয়েটের ইইই বিভাগের মো. রাফিউল ইসলাম, মো. মাহমুদুল হাসান, এমটিই বিভাগের ওয়াসিফ আহমেদ, এমই বিভাগের রাফি রহমান, মো. রফি উদ্দিন (এমই’১৫) ও সিএসই বিভাগের মো. মাশরুর সাকিব।

টিম দুর্বার কান্ডারীর তত্ত্বাবধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক মো. মাসুদ রানা বলেন, এই ভেন্টিলেটরটি মাত্র ৩০-৩৫ হাজার টাকা ব্যয়ে তৈরি করা সম্ভব। এটি কেবলমাত্র করোনা আক্রান্ত রোগীদের চাহিদার কথা ভেবে প্রস্তুত করা হয়েছে। করোনা মহামারি এবং লকডাউনের সময় গঠিত হওয়া টিম দুর্বার কান্ডারী রুয়েট এই ভেন্টিলেটরটি প্রস্তুত করেছে।

স/অ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।