শনিবার , ৬ মে ২০২৩ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রুশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের

Paris
মে ৬, ২০২৩ ৮:৫০ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

রুশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। যুক্তরাষ্ট্র থেকে পাওয়া প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কিয়েভের আকাশ থেকে এই ক্ষেপণাস্ত্র ভূ-পাতিত করা হয়েছে। এই প্রথম রাশিয়ার কোনো অত্যাধুনিক অস্ত্র আকাশেই ধ্বংস করতে সক্ষম হলো দেশটি। খবর আলজাজিরার।

আকাশ থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রটির পরিসর দুই হাজার কিলোমিটার। তাছাড়া শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিতে উড়তে পারে। ফলে এটি ভূ-পাতিত করা খুবই কঠিন।

হাইপারসনিক গতি ও ভারি ওয়ারহেডের সংমিশ্রণ কিনজলকে ভূগর্ভস্থ বাঙ্কার বা পর্বত সুড়ঙ্গের মতো সুরক্ষিত লক্ষ্যগুলোকেও ধ্বংসে সক্ষম করে।

শনিবার এক টেলিগ্রাম পোস্টে ইউক্রেনীয় বিমান বাহিনীর কমান্ডার মাইকোলা ওলেশচুক বলেছেন, ঐতিহাসিক ঘটনার জন্য আমি ইউক্রেনের জনগণকে অভিনন্দন জানাই। কারণ আমরা কিনজলকে ভূ-পাতিত করেছি।

অন্যদিকে অবরুদ্ধ বাখমুতে রাশিয়ার বিরদ্ধে ফসফরাস বোমা ব্যবহারে অভিযোগ করেছে ইউক্রেন। ইউক্রেনের সামরিক বাহিনী দ্বারা প্রকাশিত ড্রোন ফুটেজে বাখমুতে আগুন জ্বলতে দেখা যায়, যা দেখতে সাদা ফসফরাস বৃষ্টির মতো।

ফসফরাস বোমা দ্রুত ছড়িয়ে পড়া আগুন তৈরিতে সাহায্য করে, যা নেভানো কঠিন। এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এই ধরনের অস্ত্র ব্যবহারের অভিযোগ উঠেছে। সূত্র; যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক