বুধবার , ২৫ জানুয়ারি ২০২৩ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রুয়েটের গরিব শিক্ষার্থীরা প্রতিবছর পাবেন ১ লক্ষ টাকা বৃত্তি

Paris
জানুয়ারি ২৫, ২০২৩ ৬:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) গরীব মেধাবী শিক্ষার্থীদের প্রতি বছর এক লক্ষ টাকা বৃত্তি প্রদান করা হবে। এ লক্ষ্যে আমেরিকার “নজরুল এন্ড ফাতেমা স্কলারশীপ ট্রাস্ট” এবং রুয়েট-এর মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স কক্ষে রুয়েটের পক্ষে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন এবং “নজরুল এন্ড ফাতেমা স্কলারশীপ ট্রাস্ট ” এর পক্ষে ড. এম. নজরুল ইসলাম এই চুক্তি স্বাক্ষর করেন।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রুয়েট উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, গবেষণা ও সম্প্রসারণ পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল, কম্পোট্রোলার নাজিমউদ্দীন আহম্মদ, পরীক্ষা নিয়ন্ত্রক মো. তৌহিদ আরিফ খান চৌধুরী, সংস্থাপন শাখার অতিরিক্ত রেজিস্ট্রার মো. আরিফ আহম্মেদ চৌধুরী, রুপালী ব্যাংক রুয়েট শাখার ব্যবস্থাপক মো. সেতাউর রহমান খান, ড. এম. নজরুল ইসলাম এর সহধর্মিণী ফাতেমা সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে রুয়েট উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, এ বছরের ডিসেম্বর থেকে বৃত্তিটি প্রদান করা হবে। গরিব ও মেধাবী শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। নজরুল এন্ড ফাতেমা স্কলারশীপ ট্রাস্ট প্রতিবছর আমাদেরকে এককালীন টাকাটা প্রদান করবেন। আশা করি, এই মহৎ কাজের মাধ্যমে রুয়েটের গরিব- মেধাবী শিক্ষার্থীদের কিছুটা কল্যাণ করা সম্ভব হবে।

ড. এম. নজরুল ইসলাম রুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৯৭১ সিরিজের শিক্ষার্থী ছিলেন। তিনি বাংলাদেশের সিরাজগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন এবং বর্তমানে আমেরিকার ভার্জিনিয়ায় স্বপরিবারে বসবাস করছেন। তিনি আমেরিকার ফেডারেল সরকারের ট্রান্সপোর্টেশন বিশেষজ্ঞ হিসেবে কর্মরত ছিলেন। ড. এম. নজরুল ইসলাম এবং তাঁর সহধর্মিণী ফাতেমা সিদ্দিকী‘র নামে “নজরুল এন্ড ফাতেমা স্কলারশীপ ট্রাস্ট ” গঠন করা হয়। এই ট্রাস্টের মাধ্যমে রুয়েটের গরীব-মেধাবী শিক্ষার্থীরা প্রতি বছর এক লক্ষ টাকা বৃত্তি পাবে।

জি/আর

সর্বশেষ - রাজশাহীর খবর