শুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাষ্ট্র সংস্কারে প্রস্তাব দেবে বিএনপি, জ্যেষ্ঠ নেতাদের নিয়ে কমিটি

Paris
সেপ্টেম্বর ২০, ২০২৪ ৫:১৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অন্তর্র্বতী সরকারকে সার্বিক সহযোগিতা করবে বিএনপি। প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন সরকারকে ব্যর্থ হতে দেবে না। এই সরকারের রাষ্ট্র সংস্কার উদ্যোগকে স্বাগত জানিয়েছে দেশের বৃহৎ এই রাজনৈতিক দল।

নির্বাচন কমিশন, সংসদ ও সংবিধান, পুলিশ ও জনপ্রশাসন, সরকারি কর্ম কমিশন ও দুর্নীতি দমন কমিশনসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ সেক্টরে পরিবর্তন আনতে সুনির্দিষ্ট সংস্কার প্রস্তাব দেবে দলটি। এ লক্ষ্যে একাধিক কমিটি করা হয়েছে। এসব কমিটিতে জ্যেষ্ঠ নেতা ও সাবেক আমলাদের যুক্ত করা হয়েছে।

সম্প্রতি বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

সূত্র জানায়, স্থায়ী কমিটির সভায় রাষ্ট্র সংস্কারে সরকারের উদ্যোগের বিষয়ে বৈঠকে দীর্ঘ আলোচনা হয়। যেহেতু রূপরেখা চূড়ান্ত করার আগে সরকার সব স্টেকহোল্ডারের মতামত নেবে, সেখানে বিএনপি দলগতভাবে সংস্কার প্রস্তাব দেবে সরকারকে। এজন্য একাধিক কমিটিও গঠন করা হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-রাষ্ট্র সংস্কার, সরকারি কর্ম কমিশন, পুলিশ ও জনপ্রশাসন, নির্বাচন, স্বাস্থ্য ও শিক্ষা সেক্টরে সংস্কার আনতে কমিশন গঠন করা হয়েছে। এসব কমিটিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাউদ্দিন আহমেদ, ডা. এজেডএম জাহিদ হোসেন, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, বিজন কান্তি সরকার, এম এ বারীসহ সংশ্লিষ্ট সেক্টরের আরও বেশ কয়েজনকে যুক্ত করা হয়েছে।

জানতে চাইলে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্র সংস্কারে অন্তর্র্বতী সরকার স্টেকহোল্ডারদের মতামত নেবে। সেখানে বিএনপিও তার মতামত দেবে। সে প্রস্তুতি আমরা নিচ্ছি।

জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, নির্বাচনকেন্দ্রিক সংস্কারের মাধ্যমে সরকার দেশে দ্রুত একটি নির্বাচনের ব্যবস্থা করবে-এটাই আমাদের প্রত্যাশা।

এদিকে রাষ্ট্র মেরামতের ৩১ দফা রূপরেখায় অধিকতর ও সম্প্রচারের লক্ষ্যে কাজ করছে বিএনপি। এজন্য কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রাষ্ট্র মেরামতের ৩১ দফা রূপরেখায় অধিকতর ও সম্প্রচারের জন্য গঠিত কমিটির আহ্বায়ক সালাহউদ্দিন আহমেদ। সে কমিটির সিদ্ধান্ত অনুমোদন করে দ্রুত তা বাস্তবায়নে স্থায়ী কমিটি সম্মত হয়েছে।

এদিকে বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দলের স্থায়ী কমিটির সভায় বাণিজ্য সংস্থার প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ ও মনিটরিং করতে জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে আহ্বায়ক এবং ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে।

এ কমিটি শিল্পে বিনিয়োগকারী এবং ব্যবসায়ী প্রতিনিধিত্বকারী সংস্থাগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করবে। দলীয় সূত্রে জানা গেছে, দায়িত্ব পাওয়া এ কমিটির নেতারা তৈরি পোশাকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকদের সঙ্গে বৈঠক করে ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টিতে দলীয়ভাবে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়