রাশিয়ান টিকার প্রথম ব্যাচ বাজারে

নিউজ ডেস্ক

করোনাভাইরাস বিরোধী রাশিয়ান টিকা ‘স্পুটনিক-৫’এর প্রথম ব্যাচ জনসাধারণের জন্য বাজারে ছাড়া হয়েছে। মস্কোর গামায়েলা ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এডিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ও দ্য রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সম্মিলিত প্রচেষ্টায় তৈরি করা হয়েছে এই টিকা। তবে এটি নিকট ভবিষ্যতে বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে দেশটির।

রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। এদিকে মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে‘গাম-কোভিড-ভ্যাক’ (স্পুনিক-৫) এর প্রথম ব্যাচ বাজারে ছাড়া হয়েছে।

রসদ্রাভনাদজোরের গবেষণাগারে প্রয়োজনীয় গুণগত মান পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এটি সাধারণ নাগরিকের জন্য সরবরাহ করা হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে গত ১১ আগস্ট প্রথম দেশ হিসেবে করোনার টিকা আবিষ্কারের ঘোষণা দেয় রাশিয়া। যদিও রাশিয়ার টিকা নিয়ে সমালোচনা রয়েছে। বলা হচ্ছে, প্রয়োজনীয় পরীক্ষা ছাড়াই এই টিকার ঘোষণা দেয়া হয়েছে।

হিন্দুস্তান টাইমস

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।