সোমবার , ২৯ মে ২০২৩ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু, নজরদারিতে সন্দেহভাজন জালিয়াতি চক্র 

Paris
মে ২৯, ২০২৩ ৯:৫৯ পূর্বাহ্ণ

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (২৯ মে) সকাল ৯টা থেকে ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) প্রথম শিপ্টের পরীক্ষা শুরু হয়। যা চলে সকাল১০ টা পর্যন্ত।
বিশ্ববিদ্যায়ের ভর্তি পরীক্ষা সূত্রে জানা গেছে, সকাল ৯ টায় অনুষ্ঠিত ‘সি’ ইউনিটের প্রথম শিফটে বিজ্ঞানের ১০০০১-২৮৫৭৪ পর্যন্ত রোলের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অংশ নেন। এছাড়া দ্বিতীয় শিফটে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিজ্ঞানের ৩০০০১-৪৮৫৭৪ রোল, তৃতীয় শিফট দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত বিজ্ঞানের ৫০০০১-৬৮৫৭৪ রোল পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নেবেন। এছাড়া, চতুর্থ শিফট বেলা ৩টা ৩০ মিনিট থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত বিজ্ঞানের ৭০০০১-৮৮৫৭৩ রোলের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবারের ‘সি’ ইউনিটে ১ হাজার ৫৩৩ টি আসনের বিপরীতে ৭৫ হাজার ৮৫১ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবেন। আসন প্রতি লড়বেন ৪৭ জন ভর্তিচ্ছু। বিশ্ববিদ্যালয়ের ২৬টি ভবনে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের আইসিটি দফতর সূত্রে গেছে, প্রক্সি জালিয়াতি কার্যক্রম শুরু হয় আবেদনের সময়। এসময় ছবি এডিট করা হয়। এই কাজটি করতে গিয়ে একাধিকবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে লগইন করতে হয়। এসময় সন্দেহজনক ভর্তিচ্ছুদের নজরদারিতে রেখেছে আইসিটি সেন্টার।
এছাড়া ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িত থাকতে পারে এমন সন্দেহভাজন কয়েকজন নিয়মিত ছাত্রের তালিকা প্রক্টর দপ্তরে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তালিকায় শাখা ছাত্রলীগের এক সাংগঠনিক সম্পাদক, সহ-সম্পাদক ও দুজন ছাত্রলীগ কর্মীর নাম রয়েছে বলে আইন-শৃংখলা বাহিনী সূত্রে জানা গেছে।
এ বিষয়ে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্ল্যা বলেন, পরীক্ষায় অসুদপায় অবলম্বন করতে পারে এমন সন্দেহ থেকে ৩০-৩৫ জনকে নজরদারিতে রাখা হয়েছে। পরীক্ষা আরও তিনদিন চলবে। সেক্ষেত্রে নজরদারির তালিকা আরও বাড়তে পারে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘প্রক্সিসহ সব ধরনের জালিয়াতি ঠেকাতে আমরা প্রস্তুত আছি। বিগত সময়ে জালিয়াতির সঙ্গে জড়িত বেশকিছু ছাত্রের নাম গণমাধ্যমে এসেছে। তাদের গতিবিধি আমরা নজরদারিতে রাখছি। তারা কোথায় যাচ্ছে, কী করছে আমরা সবকিছুই লক্ষ্য রাখছি।’
স/আর

সর্বশেষ - রাজশাহীর খবর