বৃহস্পতিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৩ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রাবিতে বিজ্ঞান ও প্রযুক্ত নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স ৫-৬ অক্টোবর

Paris
সেপ্টেম্বর ১৪, ২০২৩ ৮:২৪ অপরাহ্ণ

রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিজ্ঞান অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ শিল্প বিপ্লবে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স। আগামী ৫-৬ অক্টোবর অনুষ্ঠিত হবে এই কনফারেন্স।

আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে ড. কুদরত ই খুদা ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাহেদ জামান। অনুষ্ঠানের উদ্ভোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম (এম.পি.), বিশেষ অতিথি রাবির উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম এবং অধ্যাপক ড. মো. হুমাউন কবির। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। কনফারেন্সে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ তাঁদের গবেষণাকর্ম উপস্থাপন করবেন। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত গবেষকগণ তাঁদের নিজ গবেষণাকর্ম উপস্থাপন করবেন।

এছাড়াও যুক্তরাষ্ট্র, ফিনল্যান্ড, জাপান, ভারত, অস্ট্রেলিয়া, চীন এবং নেপালের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা আন্তর্জাতিক উপদেষ্টা সদস্য হিসেবে ভূমিকা রাখবেন। কনফারেন্সে তিন জন কী-নোট স্পিকার থাকবেন। তারা হলেন ভারতের পন্ডিসেরি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গুরমিত সিং, বাংলাদেশ ডাটা সফ্ট সিস্টেম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মি. মাহ্বুব জামান এবং জাপানের ওয়ানরিচ ইন্টারন্যাশনাল এর প্রেসিডেন্ট এবং সিইও মি. ইউসি হার্লে ইছিহাসি তাঁদের নিজ গবেষণাকর্ম উপস্থাপন করবেন। আন্তর্জাতিক এই কনফারেন্সে নিবন্ধনের ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য পনেরো শ টাকা এবং প্রফেশনালদের জন্য তিন হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। নিবন্ধনের সময় নির্ধারণ করা হয়েছে আগামী ২০ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

সর্বশেষ - রাজশাহীর খবর