বুধবার , ১০ মে ২০২৩ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীর তাপমাত্রা আবরও ৪০ ডিগ্রির ঘর পার, বাতাসে আগুনের ঝালা

Paris
মে ১০, ২০২৩ ৭:৪৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :
রাজশাহীতে তাপমাত্রা বাড়ছেই। কিছু সময় তাপমাত্রা কমলেও গত কয়েকদিন থেকে আবারো বাড়তির মুখে রাজশাহীর তাপমাত্রা। তাপমাত্রা বাড়ার সাথে বাড়ছে মানুষের ভোগান্তি। গত রমজান মাসে রাজশাহীর তাপমাত্রা এক লাফে ৪০ ডিগ্রি সেলসিয়ার থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসে উঠে গিয়েছিল।

সম্প্রতি বৃষ্টির কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘরের নিচে নামলেও আবারো উপরে উঠতে শুরু করেছে। অতিতাপমাতা, আর প্রখর রোদ, দুই মিলে চরম অস্বস্তিতে ভুগছে রাজশাহী অঞ্চলের মানুষ। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপ সৃষ্টির আভাস দেয়া হলেও রাজশাহীতে বৃষ্টিপাতের সম্ভনা নেই বলছে আবহাওয়া অফিস।

রাজশাহী আবহাওয়া অফিসের জেষ্ঠ্যপর্যবেক্ষক এসএম রেজওয়ানুল হক জানান, একদিনের ব্যাবধানে রাজশাহীর তাপমাত্রা বেড়েছে দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ বুধবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এরআগের দিন মঙ্গলবার ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস বেড়ে ২৫ ডিগ্রিতে এসে দাঁড়িয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা গাণিতিকভাবে বেড়ে যাওয়ার কারণে রুক্ষ্ম হয়ে উঠছে রাজশাহীর প্রকৃতি ও মানুষ।

এদিকে পুনরায় রাজশাহীতে তাপমাত্রা বেড়ে যাওয়ায় প্রাণীকুলে হাঁসফাঁস অবস্থার সৃষ্টি হয়েছে। প্রচন্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠছে মানুষ। বিপযস্ত হয়ে পড়েছে জনজীবন। ঘরে বাইরে, গাছের ছাঁয়া কোথায় মিলছে না স্বস্তি। বাতাসেও আগুনের ঝালা। বিশেষ করে প্রখর রোদ ও তাপমাত্রা বেড়ে যাওয়ায় ব্যস্ততম নগরীও দুপুরের দিকে ফাঁকা হয়ে যাচ্ছে। বেলা ১১টার পর লোকজন অতিপ্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না।

সর্বশেষ - রাজশাহীর খবর