রাজশাহীর কৃষি বিভাগের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শনে কৃষিবিদ আসাদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক:

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. আসাদুল্লাহ রাজশাহী জেলার কৃষি বিভাগের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেছেন। আজ মঙ্গলবার সকাল ৯ টায় রাজশাহীর পোস্টাল একাডেমির হলরুমে রাজশাহী এবং বগুড়া জেলার কৃষি অঞ্চলের বিভাগের কর্মকর্তাদের নিয়ে ‘লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি’ প্রকল্পের আওতায় আঞ্চলিক কর্মশালার উদ্বোধন করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় অনুষ্ঠানে মহাপরিচালক বলেন, কৃষিকে নিরাপদ লাভজনক এবং বাণিজ্যিকীকরণ করতে হবে। বিষমুক্ত সবজি উৎপাদনে গুরুত্ব দিতে হবে। যে পদ্ধতিতে চাষাবাদে কৃষিপণ্য উৎপাদন খরচ কমবে, কিটনাশক ব্যবহারের পরিমান কমবে এবং স্বাস্থ্য ঝুঁকি অনেকাংশে কমিয়ে ফেলবে সেই পদ্ধতি ব্যবহার করতে হবে। এই ভাবে উৎপাদিত সবজি হবে বিষমুক্ত, ফলে তা গ্রহণে হবে নিরাপদ এবং কৃষকেরা অধিক মূল্যে সেগুলো বিক্রয় করতে পারবে। আর এই ধরনের উৎপাদিত পণ্য সহজেই বিদেশে রপ্তানি করা সম্ভব হবে।

এরপর তিনি রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নের কালমুড় গ্রামে ‘পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের’ আওতায় আইপিএম মডেল ইউনিয়ন পরিদর্শন করেন এবং এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

যেখানে প্রায় ৫০০ কৃষক হলুদ আঠালো ফাঁদ, ফেরোমোন ফাঁদ, উদ্ভিজ্জ বালাইনাশকের মতো পোকা মারার উপকরণ ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করছে। এরপর তিনি কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় রাজশাহী জেলার উপ-সহাকরী কৃষি কর্মকর্তাদের তিন দিনের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন। তিনি কৃষিতে আগাম আবহাওয়ার তথ্য প্রাপ্তির পদ্ধতি এবং এর গুরুত্ব তুলে ধরেন।

এছাড়া উপ-সহাকরী কৃষি কর্মকর্তাদের মাঝে বিতরণকৃত ট্যাব এর সঠিক ব্যবহার ও রক্ষণাবেক্ষণের ওপর গুরুত্ব প্রদান করেন।