রাজশাহীতে ৫৩ জনের মনোনয়নপত্র সংগ্রহ, আছেন নৌকা না পাওয়া তিন এমপিও


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে মোট ৫৩ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বুধবার পর্যন্ত। তাঁদের মধ্যে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পাওয়ার পরও দলের নিষেধাজ্ঞা অমান্য করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিতে রাজশাহীর তিনজন সংসদ সদস্য মনোনয়নপত্র উত্তোলন করেছেন। তারা হলেন, রাজশাহী-০৪ (বাগমারা) আসনের এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-০৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের এমপি অধ্যাপক ডা. মনসুর রহমান ও রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের এমপি আয়েন উদ্দিনের পক্ষের লোকজন নিজ নিজ উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার দপ্তর থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সর্বশেষ আজ বুধবার মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আয়েন উদ্দিন।

রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্র নিশ্চিত করেছে জেলায় মোট ৫৫টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে। তবে দুজন প্রার্থী দুই উপজেলা থেকে দুটি করে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ফলে মোট মনোনয়নপত্র সংগ্রহকারী প্রার্থীর সংখ্যা বুধবার পর্যন্ত দাঁিড়য়েছে ৫৩ জনে। আজ মনোনয়নপত্র উত্তোলন ও জমা দানের শেষ দিন।

নির্বাচন অফিস থেকে দেওয়া তথ্য মতে,
রাজশাহী ১(তানোর-গোদাগাড়ী) আসনে মনোনয়ন তুলেছেন মোট ৯ জন। তাদের মধ্যে রয়েছেন-আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি ওমর ফারুক চৌধুরী। আওয়ামী লীগের বিদ্রোহী হয়ে তুলেছেন ৪ জন আওয়ামী লীগ নেতা গোলাম রাব্বানী, আখতারুজ্জামান, শহনেওয়াজ আয়েশা আখতার ও চিত্র নায়িকা শারমিন আক্তার নিপা মাহিয়া। এছাড়াও বিএনএমের শামসুজ্জোহা বাবু। আজ বুধবার তুলেছেন বশির আহমেদ, আল-সাআদ ও শামসুদ্দিন।

রাজশাহী-২(সদর) আসনে মনোনয়ন তুলেছেন ১৩ জন। তারা হলেন, ওয়াকার্স পার্টির ফজলে হোসেন বাদশা, আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী কামাল, জাতীয় পার্টির সাহাবুদ্দিন বাচ্চু, বিএনএমের ফায়সাল মাহমুদ, স্বতন্ত্র আবু রায়হান মাসুদ, জাসদের আব্দুল্লাহ আল মাসুদ, তৃণমুল বিএনপির শামীম এবং গণফ্রন্টের মনিরুজ্জামান। বুধবার তুলেছেন ৫ জন। তারা হলেন, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগকর্মী রেজাউনন্নবি আল মামুন, আশরাফুল আলম ফাহিম, কামরুল হাসান ও মহনাগর আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান বাদশা।

রাজশাহী-৩(পবা-মোহনপুর) আসনে তুলেছেন ৬ জন। তাদের মধ্যে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের প্রার্থী আসাদুজ্জামান আসাদ, বিএনএমের একেএম মতিউর রহমান, স্বতন্ত্র শামসুল আলম, জাতীয় পার্টির সাহাবুদ্দিন বাচ্চু। বুধবার তুলেছেন ২ জন। তারা হলেন বর্তমান এমপি ও স্বতন্ত্র প্রার্থী আয়েন উদ্দিন, আব্দুস সালাম খান। এদিকে মনোনয়নপত্র তুলতে যাওয়ার আগে এমপি আয়েন ঢাকা থেকে রাজশাহীতে ফিরলে তাকে বরণ করতে রাজশাহী বিমানবন্দরে নামে মানুষের ঢল। এসময় কান্নাজদিত কণ্ঠে এমপি আয়েন নেতাকর্মী-সমর্থকদের শান্তনা দিয়ে বলেন, আমি আপনাদের পাশে আছি। আমি আপনাদের ছেড়ে যাব না। আপনার যা চাইবেন, সেটিই হবে।

রাজশাহী-৪(বাগমারা) মনোনয়ন তুলেছেন মোট ৫ জন। তাদের বর্তমান এমপি এনামুল হক, তার স্ত্রী তহুরা হক, আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ, স্বতন্ত্র আবু তালেব প্রামাণিক ও বিএনএমের বাবুল হোসেন।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) থেকে তুলেছেন ১০ জন। তাদের মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী রয়েছেন ৪ জন। তারা হলেন স্বতন্ত্র বর্তমান এমপি ও আওয়ামী লীগ নেতা মুনসুর রহমান, আওয়ামী লীগ নেতা আহসানুল হক মাসুদ ও ওবায়দুর রহমান ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হলেন সাবেক এমপি কাজী আব্দুল ওয়াদুদ, জাতীয় পার্টির আবুল হোসেন এবং বিএনএমের শফিকুল ইসলাম স্বতন্ত্র শাহিনুল হক। বুধবার তুলেছেন আরও তিনজন। তারা হলেন, শরিফুল ইসলাম, আলতাফ হোসেন ও মখলেছুর রহমান।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন থেকে গতকাল পর্যন্ত ৮ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেছেন। তারা হলেন, বর্তমান এমপি শাহরিয়ার আলম, আওয়ামী লীগের বিদ্রোহী রায়হানুল হক, জাতয়ি পার্টির শামসুদ্দিন রিন্টু, জাকের পার্টির রিপন আলী, বিএনএমের আব্দুস সামাদ ও স্বতন্ত্র ইকবাল হোসেন ও ইশরাফিল বিশ^াস এবং খায়রুল ইসলাম। সর্বশেষ বুধবার বর্তমান এমপি শাহরিয়ার আলম আবারও তুলেছেন মনোনয়নপত্র। তিনি দুই উপজেলা থেকে দুটি তুললেন।