বুধবার , ১৩ সেপ্টেম্বর ২০২৩ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীতে আলুর দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, জরিমানা

Paris
সেপ্টেম্বর ১৩, ২০২৩ ৯:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীতে নিত্যপণ্যের সঙ্গে তাল মিলিয়ে হু হু করে বাড়ছে আলুর দামও। এমন পরিস্থিতিতে আলুর বাজার নিয়েন্ত্রণে মাঠে নেমেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহীর বায়া বাজার অবস্থিত হিমালয় কোল্ড স্টোরেজে অভিযান চালিয়ে আলু বিক্রির রশিদ না থাকায় দুই আড়তদারকে ৮ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার‌্যালয়ের উপ-পরিচালক (ডিডি) জাহাঙ্গীর আলম জানান, বুধবার দুপুরে কোল্ড স্টোরেজের মুকুল আড়তদারকে ৫ হাজার ও হযরত আড়তদারকে ৩ হাজার করে মোট ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আলু বিক্রির রশিদ না থাকায় তাদের এ জরিমানা করা হয়।

রাজশাহীর কোথাও কোনো কোল্ডস্টোর মালিক বা ব্যবসায়ী আজকের অভিযানের পরও আলু বেশি দামে বিক্রি করলে তাকে আরও বেশি টাকা জরিমানা করা হবে। এছাড়াও তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান, এ কর্মকর্তা।

তবে অভিযানে সময় আলু ব্যবসায়ীদের পক্ষে থেকে দাবি করা হয়, জমি থেকে ভোক্তা পর্যায়ে আলু বাজারজাত করতে বেশ কয়েক হাত বদল করতে হয়।

মূলত এ কারণেই আলুর দাম কয়েক দফায় বেড়ে যায়। আর পাইকারি ব্যবসায়ীদের কাছে থেকে কিনে নিয়ে গিয়ে বাজারের খুচরা ব্যবসায়ীরাই অধিক মুনাফার আদায়ের জন্য বাড়তি দামে আলু বিক্রি করে। তাই আলুর দাম বেশি রাখার জন্য তারা বাজারের খুচরা ব্যবসায়ীদেরকেই দায়ী করেন এবং সেখানে অভিযান চালাতে বলেন।

প্রসঙ্গত, রাজশাহীর বিভিন্ন কাঁচা বাজারে এখন ৫০ থেকে ৬০ টাকা কেজি পর্যন্ত আলু বিক্রি করা হচ্ছে।

সর্বশেষ - রাজশাহীর খবর