মঙ্গলবার , ৮ মার্চ ২০২২ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যে আট দেশ থেকে নিয়ে ইউক্রেনকে ৬২০৬ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

Paris
মার্চ ৮, ২০২২ ৯:৫২ পূর্বাহ্ণ

রাশিয়ার অভিযানে টালমাটাল সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনের অর্থনীতি। এমন পরিস্থিতিতে দেশটির জন্য বিশাল অঙ্কের জরুরি তহবিল ঘোষণা করল বিশ্বব্যাংক। যুদ্ধবিধ্বস্ত দেশটির সরকারি বিভিন্ন খাতের মজুরি, কল্যাণ এবং পেনশন প্রদানে সহায়তার জন্য ৭২৩ মিলিয়ন মার্কিন ডলারের (বাংলাদেশি মুদ্রায় ৬ হাজার ২০৬ কোটি ৪৫ লাখ টাকা) প্যাকেজ ঘোষণা করেছে বিশ্বব্যাংক।

বিশাল অঙ্কের এই প্যাকেজটিতে অর্থায়ন করেছে যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, সুইডেন, জাপান, ডেনমার্ক, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং আইসল্যান্ড।

বিশ্বব্যাংক আরও বলেছে, আগামী মাসগুলোতে ইউক্রেন এবং প্রতিবেশী দেশগুলোর জন্য আরও তিন বিলিয়ন মার্কিন ডলার ছাড়ের জন্য কাজ করছে সংস্থাটি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। আজ মঙ্গলবার অভিযানের ত্রয়োদশতম দিন। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ।

রাশিয়ার দাবি, ইউক্রেনের তাদের সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয়। বরং বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এই অভিযান চালানো হচ্ছে। পুতিন বলেছেন, ইউক্রেনকে নাৎসিমুক্ত করা, দেশটির নিরস্ত্রিকরণ ও ন্যাটো জোটে ইউক্রেনের অন্তর্ভুক্তি প্রতিহত করার জন্য তিনি এই অভিযান চালাচ্ছেন।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক