যেসব কারণে অন্য চার্জার দিয়ে ফোন চার্জ দেবেন না

নিউজ ডেস্ক
  • 21
    Shares

আমরা কম বেশি সবাই নিজের চার্জার দিয়ে ফোন চার্জ দেওয়ার পাশাপাশি অন্যের চার্জার দিয়েও মোবাইল ফোন চার্জ দেই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, অন্যের চার্জার দিয়ে কখনওই চার্জ দেওয়া উচিত না। এমনকি নিজের পাওয়ার ব্যাংকও অন্যের সঙ্গে শেয়ার করা উচিত নয়।

প্রতিটি ফোনের ব্যাটারির ক্ষমতা অনুযায়ী সেই ফোনের উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়াট, ভোল্ট এবং অ্যাম্পিয়ার মিলিয়ে চার্জার বানায়। তাই অন্যের চার্জার দিয়ে ফোন চার্জ দিলে ব্যাটারি ড্যামেজ হওয়ার আশঙ্কা রয়েছে। এতে করে দ্রুত ব্যাটারির আয়ু ফুরিয়ে যায়। এছাড়াও ফোনের চার্জারের অ্যাম্পিয়ারের হেরফেরের কারণে ব্যাটারিতে আগুন ধরে যাওয়ারও আশঙ্কার রয়েছে।

অনেকেই ল্যাপটপ কিংবা ডেস্টটপের ইউএসবি পোর্ট দিয়ে ফোনে চার্জ দেন। এটাই কখনওই করবেন না। এতে ব্যাটারি খুব ধীরে চার্জ নেয়। ফলে ব্যাটারির সেলগুলো ক্ষতিগ্রস্ত হয়।

অনেক ফোনের ব্যাটারি ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সেজন্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাস্ট চার্জ দিতে সক্ষম এমন চার্জার বানায়। এই চার্জার দিয়ে যদি স্লো চার্জিং ব্যাটারি চার্জ করা হয়। তবে ওই ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবে।

একই কোম্পানির একই মডেলের চার্জারটি যদি অন্যেরও হয়, তবে সেটা দিয়ে আপনার ফোন চার্জ করতে পারেন।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।