বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যেসব উপকারে আসবে পেঁপের বীজ

Paris
সেপ্টেম্বর ১২, ২০২৪ ৯:০১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দেশীয় ফল পেঁপের গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই জানি। কাঁচা কিংবা পাকা, যেকোনো পেঁপেই খাওয়ার বেশ কিছু সুফল রয়েছে। তবে পেঁপে খাওয়ার পর তার বীজগুলো আমাদের অনেকেই ফেলে দিই। অনেকেই জানেন না পেঁপের বীজের অনেক গুণ রয়েছে।

তাই বীজ ফেলে দেওয়ার কোনো মানে নেই। চলুন, জেনে নেওয়া যাক পেঁপের বীজে কী কী গুণ রয়েছে।
ডেঙ্গু প্রতিরোধ

বর্তমানে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা, সেই সঙ্গে বাড়ছে ডেঙ্গুতে মৃতের সংখ্যাও। জানলে অবাক হবেন, ডেঙ্গু প্রতিরোধে পেঁপের বীজের উলে­খযোগ্য ভ‚মিকা রয়েছে।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলেই অণুচক্রিকা কমতে শুরু করে। এই সময়ে নিয়মিত পেঁপের বীজ ও পেঁপে পাতা খেলে অণুচক্রিকা আবার স্বাভাবিক মাত্রায় ফিরে আসে।

ওজন নিয়ন্ত্রণে রাখে

পেঁপের বীজের সঙ্গে মধু মিশিয়ে খেলে পরিপাকক্রিয়া ভালো থাকে। হজমের সমস্যা থাকলে এই ঘরোয়া উপায়ে তা দ‚র করতে পারেন।

হজমশক্তি ভালো হলেই ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। যাদের হজমে গোলমাল আছে তারা এই ঘরোয়া টোটকায় ভরসা রাখলে সুস্থ থাকা সম্ভব।
সংক্রমণের ঝুঁকি কমায়

গবেষণায় দেখা গেছে, কিছু নির্দিষ্ট ধরনের ছত্রাক ও পরজীবী ধ্বংস করতে পারে পেঁপের বীজ। এটি দেহে প্রোটিন বিপাকে সাহায্য করে। পাশাপাশি ব্যাক্টেরিয়ার আক্রমণ থেকেও শরীরকে রক্ষা করে এই বীজ।

ঋতুস্রাবের ব্যথা কমায়

ঋতুস্রাবের সময়ে অনেকেরই অসহ্য যন্ত্রণা হয়। ব্যথা থেকে মুক্তি পেতে নানা ওষুধের ওপর ভরসা রাখেন। ঋতুস্রাব চলাকালীন পেঁপের বীজের সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। ব্যথা অনেক কম হবে।

প্রদাহ কমায়

সাধারণত পেঁপের বীজ প্রদাহ কমাতে কার্যকর। পেঁপের বীজ ভিটামিন সি, অ্যালকালয়েড ও ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ। এ সব উপাদান আর্থ্রাইটিস বা প্রদাহের মতো সমস্যা দ‚র করতে সাহায্য করে।

কিডনির স্বাস্থ্যে

কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপ‚র্ণ অঙ্গ। ছোট্ট এই অঙ্গ আমাদের শরীরের দ‚ষিত পদার্থ বের করে দেয়। গবেষণা বলছে, পেঁপের বীজ কিডনির কার্যক্রম ভালো রাখে।

যেভাবে খাবেন

পেঁপে খাওয়ার আগে বীজগুলো ফেলে না দিয়ে সেগুলো একটি পাত্রে সংগ্রহ করে রোদে শুকিয়ে নিন। এবার সে বীজগুলো গুঁড়া করে একটি কাচের পাত্রে ভরে রাখুন। এই বীজের স্বাদ তেতো হয়। যেকোনো স্যালাড কিংবা স্মুদি বানানোর সময়ে এই গুঁড়া ব্যবহার করতে পারেন। পুষ্টিগুণ পাবেন আর তেতোও লাগবে না।

তবে পেঁপের বীজ বেশি পরিমাণে খাওয়াটা আবার স্বাস্থ্যের জন্য ভালো নয়। প্রাণীদের ওপর চালানো কিছু গবেষণায় দেখা গেছে পেঁপের বীজ প্রজনন ক্ষমতা কমিয়ে দিতে পারে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল