যেদিন ক্রিকেট ম্যাচে ৩-০ ব্যবধানে জিতেছিল ভারত

  • 4
    Shares

ভারত ৩ : ০ পাকিস্তান; এমন স্কোরলাইন দেখলে যে কেউ ধরে নেবে ভারত ও পাকিস্তানের মধ্যকার ফুটবল ম্যাচের ফলাফল হয়তো এটি। কিন্তু কারও মাথায় যদি একবারের জন্যও আসে ক্রিকেটের কথা, তাকে কিন্তু ভুল বলার সুযোগ নেই। কেননা একবার সত্যিই ক্রিকেট ম্যাচে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হারিয়েছে ভারত।

ঘটনা আজ থেকে ঠিক ১৩ বছর আগের, ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের। গ্রুপপর্বের ম্যাচে ১৪ সেপ্টেম্বর ডারবানের কিংসমিডে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। শ্বাসরুদ্ধকর সেই ম্যাচে স্নায়ুক্ষয়ী লড়াইয়ের পর স্কোরলাইন ছিল ভারত ৩ : ০ পাকিস্তান। কিন্তু এটি কীভাবে সম্ভব?

তখনকার সময়ে আইসিসির নিয়ম ছিল টি-টোয়েন্টি ক্রিকেটে যদি মূল ম্যাচ অমীমাংসিত থাকে অর্থাৎ ড্র হয়, তাহলে সেই ম্যাচের ফয়সালা করা হবে বোল আউটের মাধ্যমে। যা কি না অনেকটা ফুটবলের টাইব্রেকারের মতো। পার্থক্য স্বাভাবিক, ফুটবলের বদলে ক্রিকেট বল দিয়েই করা হতো এই বোল আউট।

বিশেষ এই বোল আউটের নিয়ম অনুযায়ী দুই দল থেকে পাঁচজন করে খেলোয়াড়কে মনোনীত করা হতো ব্যাটসম্যান ছাড়া খালি স্ট্যাম্পে বোলিং করার জন্য। যে দল বেশিবার স্ট্যাম্পে হিট করতে পারবে, তারাই জিতে নেবে বোল আউট এবং পেয়ে যাবে ম্যাচজয়ীর খেতাব।

১৩ বছর আগে সেদিন টাই হয়েছিল ভারত-পাকিস্তানের ম্যাচ। মূল ম্যাচের ২০ ওভার শেষে দুই দলেরই সংগ্রহ ছিল ১৪১ রান। ফলে তখনকার নিয়মানুযায়ী খেলা গড়ায় বোল আউটে। যেখানে দুর্দান্ত এক সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

খালি স্ট্যাম্পে বোলিং করার জন্য নিয়মিত বোলারদের না দিয়ে, তিনি বেছে নেন পার্টটাইমার ও ধীরগতির বোলারদের। যা কি না ম্যাচ জেতানো সিদ্ধান্তে পরিণত হয়। ভারতের পক্ষ থেকে পাঁচজন বেছে নেয়া হয় ভিরেন্দর শেবাগ, রবিন উথাপ্পা, হরভজন সিং, শ্রীশান্ত ও ইরফান পাঠানকে।

jagonews24

পাঁচ বোলার বাছাইয়েই ভুলটা করে পাকিস্তান। তারা মনোনীত করে উমর গুল, সোহেল তানভির, ইয়াসির আরাফাত, শহিদ আফ্রিদি এবং মোহাম্মদ আসিফকে। বোল আউটের টস জেতেন পাকিস্তান অধিনায়ক শোয়েব মালিক। তিনি আমন্ত্রণ জানান ভারতকে প্রথম বল করতে।

ভারতের পক্ষে আসেন শেবাগ, ছোট্ট রানআপে স্ট্যাম্প হিট করতে ভুল করেননি তিনি। পাকিস্তানের পক্ষে আসেন আরাফাত, ফুলটস ডেলিভারিতে স্ট্যাম্পে হিট করতে পারেননি তিনি। ভারতের পক্ষে দ্বিতীয় বল করেন হরভজন, খানিক জোরের ওপর তিনিও করেন লক্ষ্যভেদ।

দ্বিতীয়বারেও আরেক পেসার উমর গুলকে পাঠান মালিক, মিস করেন তিনিও। ফলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। তাদের পক্ষে তৃতীয় বল করেন রবিন উথাপ্পা, সরাসরি স্ট্যাম্পে হিট করেই সেরে নেন প্রাথমিক উদযাপন। পরে শহিদ আফ্রিদি স্ট্যাম্প মিস করতেই নিশ্চিত হয় ভারতের ৩-০ ব্যবধানে জয়।

 

সূত্রঃ জাগো নিউজ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।