মঙ্গলবার , ২৩ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল সরিয়ে নিতে আইন মন্ত্রণালয়কে চিঠি

Paris
আগস্ট ২৩, ২০১৬ ১:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:
মানবতাবিরোধী অপরাধ বিচারের জন্য গঠিত যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল অন্যত্র সরিয়ে নিতে সরকারকে চিঠি দিয়েছে সুপ্রিম কোর্ট। সোমবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয় থেকে এই সংক্রান্ত একটি চিঠি আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়  বলে মঙ্গলবার একটি সূত্র নিশ্চিত করেছে।
ঐ সূত্র জানিয়েছে, সুপ্রিম কোর্টের বিচারকের বসার জায়গায় স্বল্পতা ও প্রশাসনিক বিভিন্ন দফতরের স্থান সংকুলান না হওয়ায় যুদ্ধপরাধ ট্রাইব্যুনাল অন্যত্র সরিয়ে নিতে চিঠি দেয়া হয়েছে।

বর্তমানে পুরাতন হাইকোর্ট ভবনে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল পরিচালিত হচ্ছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট সরকার ২০০৯ সালে ক্ষমতায় এসে তাদের নির্বাচনী প্রতিশ্রুতি অনযায়ী মানবতাবিরোধী অপরাধের বিচারের লক্ষ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল) গঠন করে। ঐ ট্রাইব্যুনালের জন্য হাইকোর্টের পুরাতন ভবনকে বেছে নেয়া হয়।

হাইকোর্টের পুরাতন ভবনের দুই তলায় দুইটি বিচার এজলাসে যুদ্ধাপরাদীদের বিচার কার্যক্রম পরিচালিত হতো। জামায়াতের শীর্ষ নেতাদের বিচারের পরই দুইটি ট্রাইব্যুনালে মধ্যে থেকে একটি ট্রাইবুনাল বন্ধ করে দেয়া হয়। বর্তমানে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১ এ মানবতাবিরোধী অপরাধ মামলার বিচার কাজ চলছে।

সূত্র জানিয়েছে, আইন মন্ত্রণালয় তাদের সুবিধাজনক স্থানে যাতে সরিয়ে নেয় তা চিঠিতে বলা হয়েছে। যুদ্ধপরাধ ট্রাইনব্যুনাল পুরাতন হাইকোর্টে ভবনে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল ছাড়াও প্রসিকিউশনের কার্যালয় রয়েছে

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আইন আদালত