শনিবার , ১৩ জুলাই ২০২৪ | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যুদ্ধবিরতির চুক্তিতে বাধা সৃষ্টি করছেন নেতানিয়াহু

Paris
জুলাই ১৩, ২০২৪ ২:৫৯ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক : 

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির চুক্তি করতে চেষ্টা চালাচ্ছে মধ্যস্থতাকারী দেশগুলো। যুদ্ধবিরতি যেন হয় সেজন্য হামাস তাদের কঠিন শর্ত থেকেও সরে এসেছে।

তবে দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এখন এই চুক্তিতে বাধা সৃষ্টি করছেন। ইসরায়েলি এক কর্মকর্তা সংবাদমাধ্যম চ্যানেল-১২— কে জানিয়েছেন, আলোচনা এখন যে অবস্থায় রয়েছে সেটি অব্যাহত থাকলে আগামী দুই সপ্তাহের মধ্যে চুক্তি করা সম্ভব। কিন্তু নেতানিয়াহু নতুন করে যেসব শর্ত দিয়েছেন সেগুলো এই প্রক্রিয়াকে বাধাগ্রস্ত এমনকি থামিয়ে পর্যন্ত দিতে পারে।

তবে নেতানিয়াহুর দপ্তর থেকে এক বিবৃতিতে এসব অভিযোগ অস্বীকার করা হয়েছে। নেতানিয়াহু দাবি করেছেন ‘হামাস পরিকল্পনা পরিবর্তন করছে।’

ইসরায়েলি সংবাদমাধ্যমগুলোতে গতকাল শুক্রবার খবর প্রকাশিত হয়, নেতানিয়াহু আলোচনার ক্ষেত্রে নতুন করে শর্ত জুড়ে দিয়েছেন। যার মধ্যে অন্যতম হলো গাজা ও মিসর সীমান্তবর্তী স্থানে ইসরায়েলি সেনাদের অবস্থান অব্যাহত রাখা হবে এবং গাজার উত্তরাঞ্চলে হামাসের কোনো যোদ্ধাকে ফিরতে দেওয়া হবে না।

কিন্তু নেতানিয়াহুর এসব শর্ত যুদ্ধবিরতির আলোচনা ভণ্ডুল করে দিতে পারে।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতির প্রস্তাব দেন। তিনি দাবি করেন ইসরায়েলই এই প্রস্তাবটি দিয়েছে। বাইডেন ওই সময় জানান, যুদ্ধবিরতি হলে গাজা থেকে ইসরায়েল তাদের সব সেনাকে প্রত্যাহার করে নেবে। কিন্তু এখন নেতানিয়াহু সেই অঙ্গিকার ভঙ্গ করছেন।

নেতানিয়াহুর কারণে যুদ্ধবিরতিটির এই প্রচেষ্টা ব্যর্থ হয়ে যেতে পারে আশঙ্কা প্রকাশ করেছে ইসরায়েলি জিম্মিদের সংগঠন। তারা বলেছে, নেতানিয়াহু যে অবস্থান এখন নিয়েছেন এতে তারা ‘শঙ্কিত এবং অবাক’। সবকিছু বাদ দিয়ে এখন যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন তারা।

সূত্র: আলজাজিরা

 

সর্বশেষ - আন্তর্জাতিক