যুক্তরাষ্ট্রে সাত দশকে প্রথম এক নারীর মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাষ্ট্রে সাত দশকের মধ্যে প্রথম এক নারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বুধবার প্রাণঘাতি ইনজেকশন প্রয়োগের মাধ্যমে তার মৃত্যু নিশ্চিত করা হয়।

যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয় জানিয়েছে, গ্রিনিচ মান সময় সকাল ৬টা ৩১ মিনিটে ইন্ডিয়ানার টেরি হাউটে ৫২ বছর বয়সী লিসা মন্টগোমারির মৃত্যুদণ্ড কার্যকর হয়।

২০০৪ সালে মিসৌরি রাজ্যে এক গর্ভবতী নারীকে শ্বাসরোধ করে হত্যা করে। পরে তার পেট কেটে গর্ভস্থ শিশুটিকে অপহরণ করে নিয়ে যায়।

বিচারে লিসাকে দোষী সাব্যস্ত করা হয়। গত বছরের ৮ ডিসেম্বর তার মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে মৃত্যুদণ্ডের তারিখ স্থগিত করা হয়। পরে ইউএস ডিসট্রিক্ট কোর্টের আপিল বিভাগের তিন বিচারক চলতি মাসের ১২ তারিখে তার মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেন।

লিসার আইনজীবীরা অবশ্য দাবি করেছিলেন, তাদের মক্কেল মানসিকভাবে অসুস্থ। ছোটবেলায় তিনি বাবার হাতে যৌন নিপীড়নের শিকার হয়েছেন এবং মায়ের হাতে অপহৃত হয়েছেন। পরে তিনি স্বজনদের নিপীড়নের শিকার হয়েছেন। মানসিক স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করে তারা মৃত্যুদণ্ড মওকুফ চেয়েছিলেন।

 

সুত্রঃ যুগান্তর

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।