সোমবার , ১০ জুন ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মোদির মন্ত্রিসভায় এবার পশ্চিমবঙ্গের দুজন

Paris
জুন ১০, ২০২৪ ১১:৫০ পূর্বাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ভারতে নরেন্দ্র মোদির এবারের মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গ থেকে জায়গা হয়েছে দুজনের। তারা হলেন— সুকান্ত মজুমদার এবং শান্তনু ঠাকুর। গতকাল শপথও নিয়েছেন তারা। কিন্তু তাদের এখনও দপ্তর সম্পর্কে জানানো হয়নি। মঙ্গলবার দপ্তর বণ্টন করা হতে পারে।

মোদি সরকারের আগের দুটি মন্ত্রিসভায় চোখ দিলে দেখা যাবে, পশ্চিমবঙ্গ থেকে বিভিন্ন সময়ে কেন্দ্রের মন্ত্রিসভার সদস্য হয়েছেন সাত জন। তারা হলেন— বাবুল সুপ্রিয়, সুরিন্দর সিংহ আলুওয়ালিয়া, জন বার্লা, দেবশ্রী চৌধুরী, সুভাষ সরকার, শান্তনু ঠাকুর এবং নিশীথ প্রামাণিক। এদের মধ্যে নিশীথ প্রামাণিক ছাড়া কেউ প্রথম সারির গুরুত্বপূর্ণ দপ্তর পাননি, পূর্ণ মন্ত্রিত্বও পাননি।

২০১৪ সালে পশ্চিমবঙ্গে যখন দু’টি আসনে জিতেছিল বিজেপি, তখনও ছিল দু’জন মন্ত্রী। আলুওয়ালিয়া ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিভিন্ন দপ্তরের প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। এর মধ্যে সংসদ বিষয়ক মন্ত্রণালয়, কৃষি ও কৃষক উন্নয়ন, পানীয় জল ও স্বচ্ছতা এবং শেষে তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় পেয়েছিলেন তিনি।

বাবুল সুপ্রিয় প্রথম এবং দ্বিতীয়— দুই মোদি মন্ত্রিসভারই সদস্য ছিলেন। ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি বিভিন্ন সময়ে সামলেছেন ভারী শিল্প ও রাষ্ট্রয়ত্ত সংস্থা সংক্রান্ত মন্ত্রণালয়, নগরোন্নয়ন মন্ত্রণালয়। পরে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিমন্ত্রী ছিলেন তিনি।

তবে পশ্চিমবঙ্গ বিজেপির একাংশ মনে করছে, যেহেতু ২০২৬ সালে বিধানসভা ভোট রয়েছে পশ্চিমবঙ্গে, তাই রাজ্য থেকে গুরুত্বপূর্ণ দপ্তরের দু’জন প্রতিমন্ত্রী দেওয়া হতে পারে।

 

সর্বশেষ - আন্তর্জাতিক