বুধবার , ৩১ মে ২০২৩ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মুস্তাফিজের রেকর্ড ভাঙলেন ‘জুনিয়র মালিঙ্গা’

Paris
মে ৩১, ২০২৩ ১২:২০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :

আইপিএলের ১৬তম আসরের শিরোপা জয়ের মাধ্যমে যৌথভাবে সর্বোচ্চ পাঁচটি ট্রফি অর্জন করেছে চেন্নাই সুপার কিংস। দলগতভাবে এবারের আসরে খেললেও, কিছু দিক থেকে এককভাবে বাড়তি ভূমিকা রেখেছেন দলটির কয়েকজন খেলোয়াড়। তেমনি একজন লঙ্কান তরুণ পেসার মাথিশা পথিরানা। বোলিং অ্যাকশনের জন্য তিনি ইতোমধ্যে ‘জুনিয়র মালিঙ্গা’ পরিচিতি পেয়েছেন। শিরোপাজয়ী চেন্নাইয়ের অন্যতম সেরা অস্ত্র ছিলেন এই পেসার। আইপিএল জয়ের মাধ্যমে তিনি ভেঙেছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানের রেকর্ড ভেঙে ফেলেছেন।

মাথিশা পথিরানা সর্বকনিষ্ঠ বিদেশি খেলোয়াড় হিসেবে আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছেন। গুজরাট টাইটান্সকে হারিয়ে এবারের ট্রফি ঘরে তুলেছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই। এদিন দলটির লঙ্কান পেসার মাথিশার বয়স ছিল মাত্র ২০ বছর ১৬২ দিন। এর আগে বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলের ফাইনাল জিতেছিলেন মুস্তাফিজ। ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে শিরোপা জয়ের সময় এই কাটার মাস্টারের বয়স ছিল ২০ বছর ২৬৬ দিন। ফলে সেই কীর্তিতে মুস্তাফিজ বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছেন।

সবচেয়ে কম বয়সি বিদেশি ক্রিকেটার হলেও, মাথিশা সবমিলিয়ে তৃতীয় কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এই রেকর্ড গড়েছেন। দেশি-বিদেশি ক্রিকেটার মিলিয়ে সবচেয়ে কম বয়সে আইপিএল জয়ের নজির রয়েছে রবীন্দ্র জাদেজার। ২০০৮ সালে রাজস্থান রয়্যালসের হয়ে তিনি আইপিএলের শিরোপা জিতে এই নজির গড়েছিলেন। সেই সময় তার বয়ন ছিল মাত্র ১৯ বছর ১৭৮ দিন। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রাহুল চাহার। চেন্নাইয়ের এই পেসার ২০১৯ সালে মাত্র ১৯ বছর ২৮১ দিনে আইপিএল জিতেছিলেন।

পঞ্চম শিরোপা জয়ের দলে তালিকার তিনজনই খেলেছেন চেন্নাইয়ের হয়ে। তবে এদিন রেকর্ড গড়া পাথিরানা ফাইনালে খুব একটা ভালো পারফর্ম করতে পারেননি। সাই সুদর্শনের হাতে বেদম পিটুনি খেতে হয়েছে তাকে। ফাইনালে ৪ ওভার বল করে তিনি ৪৪ রান দিয়ে নেন দুই উইকেট। তবে পুরো আসরে বেশ ধারাবাহিক এই তরুণ পেসার। আসরে ১২ ম্যাচ খেলে তারা শিকার ১৯ উইকেট।

এমন নৈপুণ্যের ফলও হাতেনাতে পেয়েছেন পাথিরানা। আগামী শুক্রবার (২ জুন) থেকে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে লঙ্কানরা। ওই দলে প্রথমবারের মতো ওয়ানডে ফরম্যাটে ডাক পেয়েছেন আইপিএল জেতা পেসার। হাম্বানটোটায় আগামী শুক্র ও রোববার মাঠে গড়াবে দুই দলের প্রথম দুই ওয়ানডে। তৃতীয় ও শেষ ম্যাচ হবে ৭ জুন।

সর্বশেষ - খেলা