মানবদেহে করোনার ভ্যাকসিনের সফল পরীক্ষার দাবি রাশিয়ার

নিউজ ডেস্ক

মানবদেহে করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের প্রথম ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার স্টেট মেডিকেল বিশ্ববিদ্যালয় সেকেনভ।
১৮ জুন মস্কোর সেকেনভ বিশ্ববিদ্যালয় করোনার ভ্যাকসিনের ট্রায়াল শুরু করে। গত বুধবার প্রথম ধাপের স্বেচ্ছাসেবকদের হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে এবং ২০ জুলাই দ্বিতীয় ধাপের স্বেচ্ছাসেবকরা হাসপাতাল থেকে ছাড়া পাবে। খবর এনডিটিভির।
সেকেনভ বিশ্ববিদ্যালয়ের ট্রান্সলেশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক ভাদিম তারাসভ বলেন, সেকেনভ বিশ্ববিদ্যালয় করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম ভ্যাকসিনের সফলভাবে পরীক্ষা শেষ করেছে।
সেকেনভ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল প্যারাসিটোলজি, ট্রপিকাল অ্যান্ড ভেক্টর-বর্ন ডিজিজ ইনস্টিটিউটের পরিচালক আলেকজান্ডার লুকাশেভের বলেন, গবেষণার এই পর্যায়ের উদ্দেশ্য ছিল মানুষের স্বাস্থ্যের জন্য ভ্যাকসিনের সুরক্ষা প্রদর্শন করা যা সফলভাবে সম্পন্ন হয়েছে। ভ্যাকসিনের সুরক্ষার বিষয়টি নিশ্চিত হয়ে গেছে। এটি বর্তমানে বাজারে থাকা এই ভ্যাকসিনগুলোর সুরক্ষার সঙ্গে মিলে গেছে।
ট্রান্সলেশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক ভাদিম তারাসভ বলেন, ভ্যাকসিনের আরও উন্নয়নের বিষয়টি নিয়ে পরিকল্পনা করা হচ্ছে এবং বাজারে ছাড়ার সম্ভাবনা যাচাই করা হচ্ছে।
বিজ্ঞানী ভাদিম তারাসভ আরও বলেন, সেকেনভ বিশ্ববিদ্যালয় মহামারী পরিস্থিতিতে কেবল একটি শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবেই নয়, একটি বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণা কেন্দ্র হিসেবেও কাজ করেছে যা করোনার ওষুধ উৎপাদনেও সক্ষম।
তিনি বলেন, করোনা পরিস্থিতিতে আমরা শুরু থেকেই এই ভ্যাকসিন উদ্ভাবনে কাজ করছি। ক্লিনিক্যাল ট্রায়ালের আগের গবেষণা, প্রটোকল উন্নয়নে কাজ করেছি। আর এখন ক্লিনিক্যাল ট্রায়াল চলমান আছে।
এর আগে রাশিয়ায় করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ হিসেবে ১৮ জুন ১৮ জন এবং ২৩ জুন ২০ জন স্বেচ্ছাসেবীর দেহে তা প্রয়োগ করা হয়। আশা করা যাচ্ছে এই পরীক্ষার ফলাফল আগামী আগস্টে প্রকাশিত হতে পারে।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।