মহামারীকে পাত্তা না দেয়া ব্রাজিল প্রেসিডেন্টের করোনা উপসর্গ

নিউজ ডেস্ক

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ কে গুরুত্বই দেননি ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। মাস্ক না পরেই ঘুরে বেড়িয়েছেন সর্বত্র। সমাবেশ করেছেন সমর্থকদের নিয়ে। তাকে মাস্ক পরাতে আদালত আদেশ পর্যন্ত দিয়েছেন।

সেই বলসোরানোর দেহেই করোনার উপসর্গ দেখা দিয়েছে। এ কারণে কোভিড-১৯ পরীক্ষা করিয়েছেন তিনি। সোমবার সরকারি বাসভবনের সামনে জড়ো হওয়া সমর্থকদের তিনি নিজেই এ কথা জানিয়েছেন।

‘এই মাত্র হাসপাতাল থেকে ফিরলাম। ফুসফুসের পরীক্ষা করিয়েছি। ফুসফুস পরিষ্কার, ঠিক আছে? কিছুক্ষণ আগে কোভিড-১৯ পরীক্ষা করাতে গিয়েছিলাম, কিন্তু সব ঠিক আছে।’

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন জানিয়েছে, শুরু থেকে করোনাকে পাত্তা না দেয়ায় সমালোচিত হচ্ছিলেন বলসোনারো। লকডাউন নিয়ে তার সঙ্গে দ্বন্দ্বে বাদ পড়েন ব্রাজিলের দুজন স্বাস্থ্যমন্ত্রী। এখনও স্থায়ী স্বাস্থ্যমন্ত্রী পায়নি লাতিন আমেরিকার দেশটি। এদিকে সংক্রমণও কমছে না। যুক্তরাষ্ট্রের পর আক্রান্ত ও মৃত্যুতে বিশ্বে দ্বিতীয় দেশটি।

গত সপ্তাহে আদালত নির্দেশ দেয়ার পর এখন মাস্ক পরছেন বলসোনারো। মঙ্গলবার তার করোনা টেস্টের পূর্ণাঙ্গ রিপোর্ট আসার কথা।

‘তোমরা কেউ আমার কাছে এসো না, ঠিক আছে? এই নির্দেশনা সবার জন্য।’

ট্রাম্পের ঘনিষ্ঠ বলে পরিচিত এই রাজনীতিবিদ এখন এমন কথা বললেও কয়েক দিন আগে শত শত মানুষ নিয়ে রীতিমতো র্যা লিতে হেঁটেছেন।

এর আগে মে মাসে তার করোনা আক্রান্ত হওয়ার খবর চাউর হয়। পরে অবশ্য বলসোনারো নিজেই সেই খবর উড়িয়ে দেন।

লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ১৬ লাখ ২৬ হাজার ৭১ জন। মারা গেছেন ৬৫ হাজার ৫৫৬ জন। সুস্থ হয়েছেন ৯ লাখ ৭৮ হাজার ৬১৫ জন।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩০ লাখ ৪০ হাজার ৮৩৩ জন। মারা গেছেন ১ লাখ ৩২ হাজার ৯৭৯ জন। বিপরীতে মোট সুস্থ হয়েছেন ১৩ লাখ ২৪ হাজার ৯৪৭ জন।

 

সুত্রঃ যুগান্তর

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।