শনিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মহাকাশ থেকে সংবাদ সম্মেলন, কী বললেন আটকে পড়া সুনীতা-বুচ

Paris
সেপ্টেম্বর ১৪, ২০২৪ ৬:০২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মাস তিনেক আগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে তাদের নিয়ে মহাকাশযান রওনা দিয়েছিল মহাশূন্যের উদ্দেশে। সেই বাহন ফিরে এসেছে পৃথিবীতে। কিন্তু এখনও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনেই আটকে আছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মহাকাশচারী সুনীতা উইলিয়ামস। মহাকাশে তার সঙ্গী আর এক আমেরিকান বুচ উইলমোর। পৃথিবীপৃষ্ঠ থেকে ৪২০ কিলোমিটার উচ্চতায় আন্তর্জাতিক স্পেস স্টেশনে রয়েছেন তারা। সেখান থেকেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন দুই নভোচারী। সাংবাদিকদের প্রশ্নের উত্তরও দিয়েছেন। শুক্রবার রাতে এই সাক্ষাৎকার সরাসরি সম্প্রচার করেছে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

মহাকাশে কেমন দিন কাটছে? যে যানে চড়ে গিয়েছিলেন, তা ফেরত পাঠানোর সময় কেমন অনুভূতি হল? এমনই নানা প্রশ্নের মুখোমুখি হয়েছেন সুনীতারা। সাংবাদিকদের প্রশ্নের মুখে উইলমোর বলেন, ‘‘আমরা কঠিন সময়ের মধ্যে দিয়ে এসেছি। আমরা মহাকাশযানের পাইলট। তাই সেই যানকে খালি অবস্থায় ফেরত চলে যেতে দেখা আমাদের জন্য বেশ কঠিন। কিন্তু জীবন এমনই।’’
সুনীতা বলেন, ‘‘আমরা যে পেশার সঙ্গে যুক্ত, তা এমনই অনিশ্চিত। আমরা আগেই আন্দাজ করেছিলাম, আমাদের পৃথিবীতে ফেরা কিছুটা পিছিয়ে যেতে পারে। কিন্তু আমরা ভাল আছি। এটাই আমাদের সবচেয়ে আনন্দের জায়গা। আমি মহাকাশে থাকতেই ভালবাসি।’’

গত ৫ জুন ফ্লোরিডা থেকে সুনীতাদের নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল বোয়িং স্টারলাইনার। গন্তব্য ছিল মহাকাশে আন্তর্জাতিক স্পেস স্টেশন। আট দিন পরেই সেখান থেকে একই যানে চড়ে তাঁদের পৃথিবীতে ফিরে আসার কথা ছিল। কিন্তু মহাকাশযানটিতে ত্রুটি ধরা পড়ে। তার ভিতরে হিলিয়াম গ্যাস লিক করছিল। নাসা জানায়, এই অবস্থায় ওই যানে চড়ে পৃথিবীতে ফেরা সুনীতাদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে। তার পর মার্কিন সংস্থাটি সিদ্ধান্ত নেয়, আগামী ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশেই থাকবেন দুই নভোচারী। তাঁদের আরও কিছু কাজ দেওয়া হয়। ফেব্রুয়ারিতে মহাকাশে সুনীতাদের আনতে যাবে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের বিশেষ মহাকাশযান।
আট দিনের সফরের মেয়াদ আট মাস হয়ে যাওয়ায় বাকি সময়ে মহাকাশে নানা গবেষণার কাজ চালাবেন সুনীতারা। কিছু দিন আগে ত্রুটিপূর্ণ বোয়িং স্টারলাইনারটিকে তারা পৃথিবীতে ফেরত পাঠিয়ে দিয়েছেন।

আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। সুনীতারা জানিয়েছেন, মহাকাশ থেকেই তারা ভোট দিতে চান। তাদের জন্য বিশেষ ব্যালটের ব্যবস্থা করার অনুরোধ করেছেন দু’জনই। মহাকাশে থাকাকালীন সময়ে যারা তাদের সুস্বাস্থ্য এবং নিরাপত্তার জন্য প্রার্থনা করছেন, তাঁদের ধন্যবাদও জানিয়েছেন।

এই মুহূর্তে আন্তর্জাতিক স্পেস স্টেশনে সুনীতারা একা নন, আছেন মোট ১২ জন মহাকাশচারী। কিছু দিন আগেই একটি মহাকাশযানে পৌঁছেছেন দু’জন রাশিয়ান এবং এক জন আমেরিকান। চলতি মাসে আরও দু’জনের স্পেস স্টেশনে যাওয়ার কথা।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি