সোমবার , ১৩ মার্চ ২০১৭ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মসুল জাদুঘর লুট করেছে আইএস

Paris
মার্চ ১৩, ২০১৭ ৬:৩৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

একসময়ের ঐতিহ্যবাহী প্রত্নতাত্ত্বিক নিদর্শনে ভরপুর মসুল জাদুঘর এখন শুধুই ধ্বংসাবশেষ। এখানে ঢুকতে লাগে না কোনও টিকিট। চেকিংও করতে হয়না। ইরাকের মসুলে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) লুটপাট আর ধ্বংসযজ্ঞে হারিয়ে গেছে অমূল্য প্রাচীন নিদর্শন। ইরাকের ফেডারেল পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, আইএস পুরাকীর্তি ভাঙার ভিডিও প্রকাশ করলেও এগুলোর বেশিরভাগই ছিল নকল এবং বহু পুরাকীর্তি ওই জঙ্গিরা দেশের বাইরে বিক্রি করেছে।

 

যে বিশেষ স্থানগুলোতে প্রাচীন সভ্যতার নিদর্শন ছড়িয়ে রয়েছে তাদের একটি ইরাক। আর এখানে যেসব ঐতিহাসিক স্থাপনা প্রথম ধ্বংসযজ্ঞের শিকার হয়, সেগুলোর মধ্যে মসুলের জাদুঘর একটি।

 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানাচ্ছে, জাদুঘরে হওয়া বিস্ফোরণে মেঝেতে ছিদ্র হয়ে গেছে, দরজা ভেঙে ফেলা হয়েছে, ঘরে কোনও বস্তুই অক্ষত নেই। পুরাকীর্তি সাজিয়ে রাখার তাকগুলো সব খালি পড়ে আছে।

 

ওই জাদুঘর দখল করাটা ছিল আইএসের প্রতীকি বিজয়। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে এক ভিডিওতে সেখানকার অত্যন্ত সমৃদ্ধ এই জাদুঘরটিতে হাতুড়ি নিয়ে অমূল্য শিল্পকর্মগুলোকে এলোপাতাড়ি আঘাতে ভাঙতে দেখা যায় আইএস সদস্যদের।

 

ভিডিওতে এক আইএস সদস্যকে বলতে শোনা যায়, ‘আল্লাহ এসব মূর্তি নিষিদ্ধ করেছেন। তাই এর দাম যত কোটি ডলারই হোক না কেন, আমাদের কাছে তা মূল্যহীন।’

তবে ইরাকের ফেডারেল পুলিশ ক্যাপ্টেন ফিরাস আব্বাস বলেন, ‘তাদের মূল লক্ষ্য ছিল জাদুঘরের ভল্টে যাওয়া। সেখানে অনেক অমূল্য নিদর্শন ছিল।’

 

ফিরাস আরও দাবি করেন, ‘ইরাকের বাইরে জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো বিক্রি করে দিয়েছে আইএস।’

 

যখন আইএস প্রথম ওই ভিডিও প্রকাশ করে তখন অনেকেই অবাক হয়ে গিয়েছিলেন। পরে তারা আবিস্কার করেন বেশিরভাগ ভাস্কর্যগুলো পাথরের ছিলোনা। বরং প্লাস্টারের ছিল।

 

মসুল দখলের আগে ২০১৪ সালে জাদুঘরের ২৪০০টি নিদর্শনের মধ্যে ১৭০০টি বাগদাদে সরানো হয়েছিল।  তাই আইএসের ধ্বংস করা বেশির ভাগ প্রত্নতাত্ত্বিক নিদর্শনই ছিল নকল।

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক