মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রি অথচ ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, প্রশ্নবিদ্ধ যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক

ভিয়েনায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলাইয়ানভ বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর কাছে আমেরিকা অস্ত্র বিক্রি করছে কিন্তু ইরানের বিরুদ্ধে তারা অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখতে চায়। মার্কিন অস্ত্র বিক্রি করার কারণে এ অঞ্চল অস্থিতিশীল হয়ে উঠেছে বলেও তিনি মন্তব্য করেন।

উলাইয়ানভ বলেন, এ অঞ্চলের দেশগুলোর কাছে অস্ত্র বিক্রি করা সত্ত্বেও ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল রাখতে চাওয়া খুবই প্রশ্ন সাপেক্ষ বিষয়। ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের যে কৌশল নিয়েছে তারই অংশ হিসেবে আমেরিকা এ অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে চাইছে।

ইরানের পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে দেশটির বিরুদ্ধে ২০১২ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অস্ত্র নিষেধাজ্ঞা দেয়। ২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা অনুসারে পাঁচ বছর পর ওই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা।

সে হিসাব অনুযায়ী, চলতি বছরের অক্টোবর মাসে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। কিন্তু আমেরিকা নানা অজুহাতে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখতে চাইছে। এরইমধ্যে চীন ও রাশিয়া বলেছে, আমেরিকা কোনোভাবেই ইরান-বিরোধী অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে পারবে না।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।